স্প্যানিশ মুগুরুজায় চুরমার সেরেনা

গারবাইন মুগুরুজা। বয়স কুড়ি, বিশ্ব র‌্যাঙ্কিং পঁয়ত্রিশ। বুধবার সুজান লেংগ্লেন কোর্টে এই অখ্যাত স্প্যানিশ মেয়েই ঘটিয়ে দিলেন ইদানীংকালে টেনিসের সবচেয়ে বড় অঘটন! বিশ্বের এক নম্বর ও গত বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসকে রোলাঁ গারো থেকে ৬-২, ৬-২ ছিটকে দিয়ে সর্বকালের সেরা টেনিস-ঘাতকদের একজন হিসাবে ইতিহাসে জায়গা করে নিলেন মুগুরুজা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ মে ২০১৪ ০৩:৪৪
Share:

হতাশা। বুধবার রোলাঁ গারোয়।

গারবাইন মুগুরুজা। বয়স কুড়ি, বিশ্ব র‌্যাঙ্কিং পঁয়ত্রিশ।

Advertisement

বুধবার সুজান লেংগ্লেন কোর্টে এই অখ্যাত স্প্যানিশ মেয়েই ঘটিয়ে দিলেন ইদানীংকালে টেনিসের সবচেয়ে বড় অঘটন! বিশ্বের এক নম্বর ও গত বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসকে রোলাঁ গারো থেকে ৬-২, ৬-২ ছিটকে দিয়ে সর্বকালের সেরা টেনিস-ঘাতকদের একজন হিসাবে ইতিহাসে জায়গা করে নিলেন মুগুরুজা। মঙ্গলবার মেয়েদের দ্বিতীয় বাছাই লি না-র পর আজ সেরেনাও ছিটকে যাওয়ায় অন্য ইতিহাসেরও সৃষ্টি হল। ওপেন যুগে এই প্রথম গ্র‌্যান্ড স্ল্যামের তৃতীয় রাউন্ডে উঠতে পারলেন না টুর্নামেন্টের সেরা দুই বাছাইয়ের মধ্যে কোনও এক জনও।

সেরেনা বধ কাণ্ডের এমনই অভিঘাত যে, নোভাক জকোভিচ, রজার ফেডেরারের মতো নক্ষত্রের স্ট্রেট সেটে জেতাও আলোচনার দ্বিতীয় সারিতে। অবশ্য সেরা দুই বাছাই ছিটকে যাওয়ায় মেয়েদের ট্রফির অন্যতম দাবিদার এখন মারিয়া শারাপোভা। দুরন্ত ছন্দে থাকা রুশ সুন্দরী শ্বেতানা পিরনকোভাকে ৭-৫, ৬-২ হারিয়ে তৃতীয় রাউন্ডে গেলেন।

Advertisement

দিনভর শুধুই সেরেনা বনাম মুগুরুজা নিয়ে কাটাছেঁড়ার পর বলা শুরু হয়েছে, সতেরো গ্র‌্যান্ড স্ল্যামের মালকিনের জীবনের সবচেয়ে জঘন্য হার এটাই। শীর্ষ বাছাই হিসাবে নেমে এর আগে কখনও কোনও গ্র‌্যান্ড স্ল্যামের দ্বিতীয় রাউন্ডেই এমন মাথা হেঁট হয়নি সেরেনার। কোর্টে অবিশ্বাস্য ম্লান সেরেনা ছন্দ হাতড়ে গেলেন ম্যাচের চৌষট্টি মিনিট। তাঁর সেরা অস্ত্র সার্ভিসটাই ঠিকঠাক পড়ল না। প্রথম সার্ভ মাত্র ৫৫ শতাংশ এবং দ্বিতীয় ২৭ শতাংশ পয়েন্ট এল। ২৯ আনফোর্সড এরর এর পাশে মাত্র আটটি উইনার। ফুটওয়ার্ক থেকে শরীরী ভাষা, সেরেনা সবেতেই স্বভাব বিরুদ্ধ ভাবে এলোমেলো ছিলেন। পাঁচ বার সেরেনার সার্ভিস ভাঙলেন মুগুরুজা। এবং শেষ গেম ৪০-লাভ জিতে যখন জীবনে প্রথম কোনও সেরা পাঁচে থাকা খেলোয়াড়ের বিরুদ্ধে ম্যাচ বের করে নিচ্ছেন, দর্শকদের মতোই স্তম্ভিত দেখাচ্ছিল সেরেনাকে।

হতাশ সেরেনা বলেন, “বাড়ি ফিরে পাঁচ গুণ বেশি প্র‌্যাক্টিস করব। যাতে আর কখনও এ ভাবে হারতে না হয়।” জঘন্য সার্ভ করেছেন মেনে নিচ্ছেন। “সার্ভিসটা স্রেফ হচ্ছে না। নিজের পারফরম্যান্স নিয়ে চোখা চোখা কয়েকটা বিশেষণ মাথায় আছে, কিন্তু মুখে বলা উচিত হবে না।” ষোলো বছর আগে অস্ট্রেলীয় ওপেনে শেষ বার গ্ল্যান্ড স্ল্যামের দ্বিতীয় রাউন্ডে হেরেছিলেন। দিদি ভেনাসের কাছে। সেই ভেনাস আজ ৬-২, ৩-৬, ৪-৬ হেরে গেলেন স্লোভাক আনা স্কমিডলোভার কাছে। অন্য দিকে, নোভাক জকোভিচ যখন ফিলিপ শাতিয়েরে ফরাসি জেরেমি শার্ডিকে ৬-১, ৬-৪, ৬-২ হারাচ্ছেন, প্রায় তখনই সুজান লেংগ্লেন কোর্টে নামেন ফেডেরার। সেরেনার অঘটনের মঞ্চ অবশ্য চতুর্থ বাছাইয়ের জন্য অপ্রিয় চমক রাখেনি। আর্জেন্তিনীয় শোয়ার্ৎজমানকে ৬-৩, ৬-৪, ৬-৪ হারালেন ফেডএক্স। জো-উইলফ্রেড সঙ্গাও জিতলেন। ডাবলসে রোহন বোপান্না-আইসাম কুরেশির ইন্দো-পাক এক্সপ্রেসে প্রথম রাউন্ডে চাপা পড়লেন দ্বিবীজ শরন ও তাঁর অস্ট্রেলীয় জুটি রামিজ জুনেইদ। বোপান্নারা জেতেন ৭-৫, ৬-৭(৪), ৭-৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন