ইউরোপের সেরা যুদ্ধ

‘সবচেয়ে বড় কাঁটা’ উপড়ানোর পরীক্ষা আজ রিয়ালের সামনে

সালটা ১৯৭৬। তারিখ ৩১ মার্চ। সান্তিয়াগো বের্নাবাওতে মুখোমুখি বায়ার্ন মিউনিখ আর রিয়াল মাদ্রিদ। জার্মান কিংবদন্তি গার্ড মুলার ১-০ এগিয়ে দেন বায়ার্নকে। জবাবে সমতা ফেরান রবার্তো মার্তিনেজ। যার পরেই এক মাদ্রিদ সমর্থক মাঠে ঢুকে হাতাহাতি শুরু করে দেন বায়ার্ন গোলকিপার সেপ মায়ারের সঙ্গে। যে সমর্থককে আজও বলা হয় ‘এল লোকো দে বের্নাবাও।’ অর্থাৎ ‘রিয়ালের সেই পাগল সমর্থক’। দু’পর্ব মিলিয়ে সেই ম্যাচ ৩-১ জিতে ফাইনালে উঠেছিল বায়ার্ন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৪ ০২:৫৮
Share:

বেল-রোনাল্ডো। প্র্যাকটিসে যুগলবন্দি। ম্যাচে যা আটকানোই চ্যালেঞ্জ গুয়ার্দিওলার। রোনাল্ডোর আজ খেলাই অনিশ্চিত।

সালটা ১৯৭৬। তারিখ ৩১ মার্চ। সান্তিয়াগো বের্নাবাওতে মুখোমুখি বায়ার্ন মিউনিখ আর রিয়াল মাদ্রিদ। জার্মান কিংবদন্তি গার্ড মুলার ১-০ এগিয়ে দেন বায়ার্নকে। জবাবে সমতা ফেরান রবার্তো মার্তিনেজ। যার পরেই এক মাদ্রিদ সমর্থক মাঠে ঢুকে হাতাহাতি শুরু করে দেন বায়ার্ন গোলকিপার সেপ মায়ারের সঙ্গে। যে সমর্থককে আজও বলা হয় ‘এল লোকো দে বের্নাবাও।’ অর্থাৎ ‘রিয়ালের সেই পাগল সমর্থক’। দু’পর্ব মিলিয়ে সেই ম্যাচ ৩-১ জিতে ফাইনালে উঠেছিল বায়ার্ন। আর ইউরোপীয় ফুটবলমহলে জন্ম নিয়েছিল এমন এক মেগা প্রতিদ্বন্দ্বিতা যা বছরের পর বছর হয়ে উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের বদলার লড়াই।

Advertisement

অলিভার কানের সেই বিখ্যাত উক্তি, “রিয়ালের সবচেয়ে বড় কাঁটা তো বায়ার্ন,” থেকে প্রাক্তন প্রেসিডেন্ট উলি হোয়েনেসের মন্তব্য, “ফিওরেন্তিনো পেরেজের গ্যালাকটিকো তো বাঁদরের প্রোজেক্ট,” বায়ার্ন সব সময় প্রমাণ করেছে, বার্সেলোনার মতোই রিয়ালকে তাঁরাও সহ্য করতে পারে না। বুধবার রাতে বের্নাবাওতে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম পর্বে রিয়াল-বায়ার্ন প্রতিদ্বন্দ্বিতার আর এক অধ্যায় উদ্ঘাটিত হতে চলেছে। যার আগে ছবিটা একটু হলেও আলাদা। রিয়ালের মেজাজ যখন আত্মবিশ্বাসী, কিছুটা হলেও সতর্ক বায়ার্ন।


গুয়ার্দিওলা।

Advertisement

বুন্দেশলিগা চ্যাম্পিয়ন হলেও শেষ তিন লিগ ম্যাচে দুটো হেরেছে বায়ার্ন। এমনকী বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ০-৩ হেরে তীব্র কটাক্ষের মুখে পড়তে হয় পেপ গুয়ার্দিওলাকে। বায়ার্নের ‘তিকিতাকা’ পদ্ধতির বিরুদ্ধে তীব্র তোপ দেগে ফ্রাঞ্জ বেকেনবাউয়ার বলেন, “এ রকম পাসিং খেলা খেললে বায়ার্নের খেলা কেউ দেখবে না আর।” তার উপরে আবার রিয়ালের ‘বিবিসি’-কে (বেঞ্জিমা-বেল-রোনাল্ডো) কী রকম করে শান্ত রাখবেন, সেই চিন্তায় রাতের ঘুম ওড়ার জোগাড় গুয়ার্দিওলার। বায়ার্ন অধিনায়ক ফিলিপ লাম বলেছেন, “বুধবার রাতে আমরা প্রমাণ করব যে, বড় ম্যাচের জন্য সব সময় তৈরি থাকে বায়ার্ন। কিন্তু দু’পর্ব মিলিয়ে যে কোনও দল জিততে পারে।” পাশাপাশি রিয়ালকে সেমিফাইনালে খেলতে চাননি জাভি মার্টিনেজ, সেই কথা জানিয়ে জার্মান ক্লাবের স্প্যানিশ তারকা বলেছেন, “প্রতিটা ম্যাচেই রিয়াল আরও উন্নতি করছে। ওদের দলটা খুব ভাল। আশা করেছিলাম সেমিফাইনালে যাতে রিয়াল না পড়ে। প্রতি -আক্রমণেও রিয়াল ভয়ঙ্কর।”

মাদ্রিদ শিবিরে আবার লক্ষ্য, কোপা দেল রে ফাইনালের ফর্মটাই টিকিয়ে রাখা। রিয়াল সমর্থকদের ভরসা দিয়ে আবার অনুশীলনে ফিরেছেন জ্বরে পড়া গ্যারেথ বেল। বার্সার বিরুদ্ধে যার অবিশ্বাস্য গোল এখনও চোখে লেগে আছে গোটা ফুটবল-বিশ্বের। কিন্তু এখনও প্রশ্নচিহ্ন রয়ে যাচ্ছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ফিটনেস নিয়ে। মঙ্গলবার পুরো অনুশীলন করলেও, ম্যাচের আগে সিআর সেভেনের ফিটনেস পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রিয়াল কোচ কার্লো আন্সেলোত্তি। “রোনাল্ডো আজ পুরো অনুশীলন করেছে। তবুও ম্যাচের আগে দেখব ওর ফিটনেস, তার পর সিদ্ধান্ত নেব খেলাবো কি না।”

বায়ার্নের বিরুদ্ধে সম্ভবত ৪-৩-৩ ছকে দল সাজাবেন আন্সেলোত্তি। রাইট উইংয়ে হয়তো খেলবেন বেল, লেফট উইংয়ে রোনাল্ডো আর সেন্টার ফরোয়ার্ডে বেঞ্জিমা। বায়ার্ন প্রসঙ্গে আন্সেলোত্তি বলেছেন, “বার্সেলোনা আর বায়ার্ন দুটো আলাদা দল। কিন্তু দু’দলের মানসিকতা একই। দুটো দলই রক্ষণাত্মক ভাবে খুব শক্ত। আমাদের নিজেদের সেরাটা দিতে হবে জিততে হলে।” রিয়াল তাদের ‘অপয়া’ দলের বিরুদ্ধে শেষ হাসি হাসতে পারবে কি না, তা সময়েই বলবে।

আজ টিভিতে
চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখ
(টেন অ্যাকশন, রাত ১২-১৫)

চেলসি-আটলেটিকো ম্যাচ ড্র

ঘরের মাঠেও চেলসিকে হারাতে পারল না আটলেটিকো মাদ্রিদ। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম পর্বের ম্যাচে মঙ্গলবার কালদেরনে মোরিনহোর চেলসির বিরুদ্ধে গোলশূন্য ড্র করল সিমিওনের আটলেটিকো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন