হায়দরাবাদকে নকআউটে দেখতে পাচ্ছেন কোচ মুডি

গত বার সানরাইজার্সের প্রথম বছরে দলকে সূর্যোদয় দেখিয়েছিলেন। আইপিএল সিক্সে নক আউটে উঠেছিল টম মুডির হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি। আইপিএল সেভেনে সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলীয় কোচের টার্গেট দলকে মধ্যগগনের সূর্যালোকে ভরিয়ে তুলতে। আইপিএল চ্যাম্পিয়ন করতে।

Advertisement

চেতন নারুলা

হায়দরাবাদ শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৪ ০৩:৩৬
Share:

গত বার সানরাইজার্সের প্রথম বছরে দলকে সূর্যোদয় দেখিয়েছিলেন। আইপিএল সিক্সে নক আউটে উঠেছিল টম মুডির হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজি।

Advertisement

আইপিএল সেভেনে সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলীয় কোচের টার্গেট দলকে মধ্যগগনের সূর্যালোকে ভরিয়ে তুলতে। আইপিএল চ্যাম্পিয়ন করতে।

“হ্যাঁ, আমরা ২০১৪-র আইপিএল জিততে পারি,” টিমের জার্সি উন্মোচন অনুষ্ঠানকে এই একটা মন্তব্যে গরম করে তুললেন আজ মুডি। “দেখুন, যে কোনও টুর্নামেন্টে প্রত্যেক দলই চায় চ্যাম্পিয়ন হতে। এবং সেটা সানরাইজার্সের জন্যও প্রযোজ্য। আর সেটা বাস্তব করতে আমাদের দরকার সবার আগে ভাল ক্রিকেট খেলা আর শুরুতেই গোটা কয়েক ম্যাচ জিতে ফেলা,” সঙ্গে যোগ করলেন তিনি।

Advertisement

আবু ধাবিতে আইপিএল সেভেনের প্রথম বল পড়ার আগেই মুডি যেন নিজের দলকে নক আউটে দেখছেন। বলে দিচ্ছেন, “যদি এক বার আমরা গত বারের মতোই নক আউটে উঠি, সে ক্ষেত্রে ফাইনাল থেকে টুর্নামেন্টের নিয়মে দুই বা তিনটে ম্যাচ মাত্র দূরে থাকব। আর এ বার যদি ফাইনালে উঠতে পারি, তখন একমাত্র ট্রফি জেতাই টার্গেট হবে। আর সেখানে পৌঁছনোর মতো রসদও আমাদের দলে আছে।”

শনিবারই আবু ধাবি রওনা হয়ে যাচ্ছেন টিম মুডি। ১৮ তারিখ হায়দরাবাদ ফ্র্যাঞ্চাইজির প্রথম ম্যাচ রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে। মুডি বেশ ‘মুডে’ই বলছিলেন, “গত বারের বেশির ভাগ ক্রিকেটারকেই এ বার আমরা ধরে রেখেছি। সেটাই নিলামে আমাদের স্ট্র্যাটেজি ছিল। সে ভাবেই শিখর ধবন আর ডেল স্টেইনকে ব্যাটিং আর বোলিংয়ের মূল স্তম্ভ রেখে ইশান্ত শর্মা, ডারেন স্যামি, অমিত মিশ্রর মতো টি-টোয়েন্টির ম্যাচ উইনারদের নিয়েছি। ডেভিড ওয়ার্নার, ইরফান পাঠান, ভুবনেশ্বর কুমার, অ্যারন ফিঞ্চের মতো প্লেয়ারও রয়েছে দলে।”

ধবনকে ক্যাপ্টেন করার কারণ হিসাবে মুডির ব্যাখ্যা, “আইপিএলের দলগুলোয় ভারতীয় অধিনায়ক থাকা মানে বাড়তি সুবিধা। সমর্থকদের সঙ্গে আরও সটান ভাবে যোগাযোগ বলুন, বোঝাপড়া বলুন, সেগুলো গড়ে তোলা যায়। স্থানীয় পরিবেশ, আবহাওয়া, সুযোগসুবিধা সেই ক্যাপ্টেন অনেক বেশি করে জানে। তা ছাড়া ধবনের মধ্যে নেতৃত্ব দেওয়ার সব গুণই আছে বলে আমি মনে করি। সহ-অধিনায়ক স্যামির আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার অগাধ অভিজ্ঞতার সাহায্যও পাবে ধবন।”

দলের ব্যাটিং ওপেন করবেন ওয়ার্নার-ফিঞ্চের মতো অস্ট্রেলিয়ার জাতীয় টি-টোয়েন্টি দলের ভয়ঙ্কর জুটি, জেনেও মুডিকে সামান্য চিন্তিত দেখায়, যখন প্রশ্ন উঠল যে, আপনার টিমে পেসার কি সংখ্যায় একটু বেশি হয়ে যায়নি? স্টেইন, ভুবি, ইরফান, স্যামি...। মুডি স্বীকার করলেন, “নিলামের সময় আমরা জানতাম না ভারতে ইলেকশনের জন্য এ বারের আইপিএল কোথায় ঠিক হবে বলে। দক্ষিণ আফ্রিকার কথাটা আমাদের মাথায় ছিল। তবে আমাদের পেস অ্যাটাক এতটাই উঁচু মানের হয়েছে, যে কোনও দেশের উইকেটেই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। স্পিনটাও কী খারাপ আমাদের? অমিত মিশ্রর সঙ্গে করণ শর্মার লেগ স্পিনও কিন্তু উপমহাদেশের পিচে বিপক্ষকে ঝামেলায় ফেলে দিতে পারে। তবে এখনই বলে রাখতে পারি, সাইরাইজার্সের প্রথম এগারোয় কোনও ম্যাচেই দু’জনের বেশি স্পিনার দেখতে পাবেন না এ বার!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন