State news

শীত বিদায়ের ইঙ্গিত, তবু পশ্চিমী ঝঞ্ঝা কাটলে ফের নামতে পারে পারদ

মাঘের শীত আর ফেরার সম্ভাবনা প্রায় নেই বলেই জানিয়েছেন আবহবিদেরা। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২০ ১১:৩৭
Share:

এই মাঘের শীত আর বাঘের গায়ে লাগছে না। উল্টে তাপমাত্রা বাড়ছে তরতরিয়ে। -ফাইল চিত্র।

ভোরের দিকে কুয়াশা ঘন চাদর বিছিয়ে রাখলেও, বেলা বাড়তেই যেন তেজ ছড়াচ্ছে সূর্য। অন্য বছর এ সময় যখন দিনের মিঠে রোদ উপভোগ করেন মানুষ, এ বছর ঠিক তার উল্টো। জানুয়ারির মাঝপথ থেকেই বিদায় নিয়েছে শীত। রোদে বেশিক্ষণ দাঁড়ানোই দায়! আজ, সোমবার মাঘ মাসের ৫ তারিখ। অথচ এই মাঘের শীত আর বাঘের গায়ে লাগছে না। উল্টে তাপমাত্রা যেন তরতরিয়ে বাড়ছে।

Advertisement

রাতের থেকে দিনের তাপমাত্রা আরও বেশি হওয়ায় দিনে গরম জামাকাপড়ের দরকার প্রায় পড়ছেই না। এমনকি রাতে এবং ভোরের দিকেও হালকা কিছু গায়ে দিলেই কাজ চলে যাচ্ছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দিনে তাপমাত্রা প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছে যাচ্ছে। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। আর সোমবারের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। এ দিকে সোমবার বাঁকুড়ার সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস, বীরভূমের শ্রীনিকেতনে ১৩ ডিগ্রি সেলসিয়াস এবং পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। অর্থাত্ শীতের কামড় ক্রমশই কমছে।

Advertisement

আরও পড়ুন: বাজেটে কি এ বার স্বদেশি কর

তবে কাশ্মীর এবং উত্তর ভারতের উপর তৈরি হওয়া পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে বাধাপ্রাপ্ত উত্তুরে হাওয়া ফের এ রাজ্যে ঢুকতে পারবে। তাতে আরও দু-তিন ডিগ্রি পারদ নামার সম্ভাবনা রয়েছে। তবে মাঘের শীত আর ফেরার সম্ভাবনা প্রায় নেই বলেই জানিয়েছেন আবহবিদেরা। তবে পাশাপাশি আবহবিদেরা এও জানিয়ে দিয়েছেন, বিদায় বেলায় শীত ঝোড়ো ইনিংসও খেলে যেতে পারে। তবে তেমনটা হলেও কনকনে ঠান্ডা পড়ার আর কোনও সম্ভাবনা নেই, নিশ্চিত করেছেন তাঁরা। তাপমাত্রা নেমে ১৩ থেকে ১৫ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করতে পারে ওই সময়। দিনের তাপমাত্রাও কিছুটা নামবে।

আরও পড়ুন: নতুন বিজেপি সভাপতির নাম ঘোষণা আজই

তবে দক্ষিণ বঙ্গে ঠান্ডা না থাকলেও পাহাড়ে কিন্তু এখনও কনকনে ঠান্ডা রয়েছে। কনকনে ঠান্ডায় কাঁপছে দার্জিলিং, সান্দাকফু। পর্টকেরা তাই এখনও পাহাড়মুখী। সোমবার দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ২.৮ ডিগ্রি এবং শিলিগুড়ের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। শিলিগুড়িতে দিনের বেলায় আকাশ মেঘলা থাকছে। শিলিগুড়ি লাগোয়া গজলডোবা, সুকনাতেও যথেষ্ট ঠান্ডা রয়েছে। গত ২৪ ঘণ্টায় পাহাড়ে বৃষ্টিও হয়েছে। আজ, সোমবার তাই সকাল থেকেই দক্ষিণ বঙ্গের আকাশেও মেঘ করে রয়েছে। সঙ্গে বইছে হাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন