Dubai

Burj Khalifa: আধ কিলোমিটার উঁচু, তিন কিলোমিটার পরিধি! ঝুলন্ত শহর তৈরি হচ্ছে দুবাইয়ে?

জেডএনইরা স্পেস নামক এক নির্মাণ সংস্থার স্থপতিদের পরিকল্পনায় উঠে এসেছে এমন একটি স্থাপত্য, যা দেখতে কার্যত একটু ঝুলন্ত শহরের মতো।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১১:২৭
Share:

ভবিষ্যতের শহর? ছবি: সংগৃহীত।

সংযুক্ত আরব অমিরশাহির দুবাইতে রয়েছে পৃথিবীর উচ্চতম বহুতল বুর্জ খলিফা। এ বার তাকে কেন্দ্রে রেখেই বৃত্তাকার বলয় নির্মাণের পরিকল্পনা প্রকাশ করল একটি নির্মাণ সংস্থা। ‘জেডএনইরা স্পেস’ নামক ওই নির্মাণ সংস্থার স্থপতিদের পরিকল্পনায় উঠে এসেছে এমন একটি স্থাপত্য যা অনেকটাই ঝুলন্ত শহরের মতো। মাটি থেকে উচ্চতা হবে ৫৫০ মিটার, পরিধি তিন কিলোমিটার।

Advertisement

নিজেদের ইনস্টাগ্রামে পরিকল্পিত স্থাপত্যটির সম্ভাব্য ছবি প্রকাশ করে সংস্থা জানায়, জনঘনত্ব যেন বাসযোগ্যতা কমিয়ে না ফেলে তা নিশ্চিত করতেই এমন পরিকল্পনা করেছেন তাঁরা। বিষয়টিকে তাঁরা বলছেন উল্লম্ব নগরায়ন।

দুবাইতে রয়েছে একাধিক বহুতল। ছবি: সংগৃহীত।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এই বলয়টির মধ্যে থাকবে বিভিন্ন ধরনের বাড়ি ও দোকানপাট। থাকবে অনুষ্ঠানগৃহ ও বিনোদনের জায়গাও। সাধারণ বহুতলে বহু মানুষ বসবাস করলেও তাঁদের মধ্যে যোগাযোগ বিশেষ থাকে না। এই উল্লম্ব নগরে সেই সমস্যা দূর হবে বলেই আশা স্থপতিদের। গোটা কাঠামোটির নীচে থাকবে একটি ঝুলন্ত রেলপথও। সেখানে চলাচল করবে ছোট ছোট রেলকামরার মতো যান। যাওয়া যাবে এক স্থান থেকে অপর স্থানে। তবে এখনও গোটা বিষয়টি নিয়ে সরকারি ভাবে কিছু জানাননি দুবাই কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন