Hidden Camera

নীল রঙের বিন্দু! ছুটি কাটাতে এসে বিছানার সামনে রাখা আলমারিতে মিলল গুপ্ত ক্যামেরার খোঁজ

এয়ারবিএনবি থেকে এক দম্পতি বাড়ি ভাড়া নিয়েছিলেন। কিন্তু ঘরে প্রবেশ করতেই তাঁরা দেখতে পান, সেখানে লুকিয়ে রাখা আছে ক্যামেরা। গুপ্ত ক্যামেরা পাওয়ার বিষয়টি সমাজমাধ্যমে জানিয়েছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

রিও ডি জেনেইরো শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৭:০৮
Share:

ঘরে প্রবেশ করতেই দম্পতি দেখতে পান, সেখানে লুকিয়ে রাখা আছে ক্যামেরা। —ফাইল চিত্র

ভ্রমণে বেরিয়েছিলেন, থাকার জায়গা বুক করেছিলেন নামী সংস্থা থেকে। কিন্তু সেখানেই যে এমন ফাঁদ লুকিয়ে থাকতে পারে, স্বপ্নেও ভাবেননি আনা লুসিয়া বেজেরা এবং জুলিয়া স্টোপা নামের ব্রাজিলের এক দম্পতি। যে ঘর তাঁর বুক করেন, সেখানেই লোকানো ছিল ক্যামেরা।

Advertisement

দম্পতির বাড়ি ব্রাজিলের গোইয়ানিয়াতে। সেখান থেকে ছুটি কাটাতে তাঁরা এসেছিলেন রাজধানী রিও ডি জেনেইরোতে। এয়ারবিএনবি থেকে একটি বাড়ি ভাড়া নিয়েছিলেন থাকবেন বলে। কিন্তু ঘরে প্রবেশ করতেই দম্পতি দেখতে পান, সেখানে লুকিয়ে রাখা আছে ক্যামেরা। গুপ্ত ক্যামেরা খুঁজে পাওয়ার ঘটনাটি জানিয়ে সমাজমাধ্যমে পোস্ট দিয়েছেন তাঁরা।

যে ভাবে ক্যামেরাটি খুঁজে পেয়েছেন ওই দম্পতি, তা দেখে অনেকেই প্রশংসা করছেন তাঁদের উপস্থিত বুদ্ধির। জুলিয়া জানিয়েছেন, ঘরে প্রবেশ করার পর বিছানার ঠিক সামনে রাখা একটি আলমারিতে ছোট্ট একটি আলোর ঝলক দেখেন তিনি। সন্দেহ হয় তাঁর। বিষয়টি নিজের সঙ্গীকে জানান। এর পর দু’জনে মিলে নিজেদের ফোনের ফ্ল্যাশ জ্বালিয়ে সেই বিন্দুটির দিকে ফেলেন। আর তাতেই চমকে ওঠেন দু’জনে। আলো পড়তেই জ্বলজ্বল করে ওঠে গুপ্ত ক্যামেরার লেন্স।

Advertisement

গুপ্ত ক্যামেরা খুঁজে পাওয়ার অন্যতম উপায়, অন্ধকারে উজ্জ্বল আলো ফেলা। —ফাইল চিত্র

বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, গুপ্ত ক্যামেরা খুঁজে পাওয়ার অন্যতম উপায়, অন্ধকারে উজ্জ্বল আলো ফেলা। ক্যামেরায় যে লেন্স থাকে, তা যতই ক্ষুদ্র হোক, তাতে উজ্জ্বল আলো পড়লে নীল প্রতিবিম্ব তৈরি হয়। তাই অন্ধকারে কোথাও যদি নীল বিন্দু দেখতে পান, তবে অবিলম্বে সতর্ক হতে হবে। মোবাইল ফ্ল্যাশের আলো ব্যবহার করেই এই পরীক্ষা করা যেতে পারে।

গোটা বিষয়টি নিয়ে ক্ষমা চেয়েছেন এয়ারবিএনবি কর্তৃপক্ষ। সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, যাঁর বাড়িতে এই ঘটনা ঘটেছে তাঁকে বরখাস্ত করা হয়েছে। প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে শুরু হয়েছে তদন্ত। পাশাপাশি, ওই দম্পতির সঙ্গে যোগাযোগ করে সব টাকা ফিরিয়ে দেওয়ারও বন্দোবস্ত করা হয়েছে বলে জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন