Cheap Cost

Cheapest Foreign Trips: বিদেশ দেখার ইচ্ছা, অথচ বাজেট নেই? স্মার্টফোন কেনার চেয়ে কম খরচে হয়ে যাবে সে সফরগুলি

ভ্রমণ বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, এমন বেশ কিছু দেশ রয়েছে যেগুলি ঘুরতে মাথাপিছু চল্লিশ-পঞ্চাশ হাজার টাকার বেশি খরচ হওয়ার কথা নয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১৮:০২
Share:
০১ ১০

বাঙালি বরাবরই ভ্রমণ পিপাসু। অদেখাকে দেখার টানে ‘কালাপানির’ তোয়াক্কা না করেই হিল্লি-দিল্লি করাই বাঙালির অভ্যাস। অজানার টানে টানে অনেকের মনই বিদেশ দর্শন করতে উৎসুক হয়। কিন্তু অনেক সময়ই বিদেশ দর্শনে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায় খরচ।

ছবি: সংগৃহীত

০২ ১০

ভ্রমণ বিশেষজ্ঞরা কিন্তু বলছেন এমন বেশ কিছু দেশ রয়েছে যেগুলি ঘুরতে মাথাপিছু চল্লিশ-পঞ্চাশ হাজার টাকার বেশি খরচ হওয়ার কথা নয়। অনেকেই এখন ৪০-৫০ হাজার টাকার ফোন কিনতেও দ্বিধা করেন না। কাজেই সে দিক থেকে চিন্তা করলে, একটা স্মার্টফোন কিনতে যে খরচ হয়। তার চেয়েও কম খরচে ঘুরে নেওয়া যেতে পারে বিদেশ।

Advertisement
০৩ ১০

ভুটান: সড়ক কিংবা আকাশ পথে খুব সহজেই পৌঁছে যাওয়া যায় ভুটান। এক দিকে হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, ভুটানের মূল আকর্ষণ। কম বেশি ৩৫ হাজার টাকার মধ্যেই ঘুরে নেওয়া যেতে পারে, পারো, থিমফু, ফুনশেলিং। সড়ক পথে গেলে আরও কমে যাবে খরচ।

০৪ ১০

নেপাল: পৃথিবীর সর্বোচ্চ ১০টি পর্বতশৃঙ্গের মধ্যে ৭টিই অবস্থিত নেপালে। কাজেই যাঁরা পাহাড় ভালবাসেন তাঁদের জন্য নেপাল হতে পারে আদর্শ গন্তব্য। তোপসে-ফেলুদা আর লালমোহনবাবুর মতো ঘুরে দেখতে পারেন কাঠমান্ডুর ক্যাসিনো কিংবা পশুপতিনাথের মন্দির। সড়কপথে যাওয়া গেলেও বিমানে নেপাল যাওয়াই বেশি সুবিধাজনক। ৫ দিনের নেপাল ভ্রমণের খরচ ২৫ হাজার টাকা থেকে শুরু।

০৫ ১০

তাইল্যান্ড: সমুদ্র সৈকত, পাহাড় কিংবা ইতিহাসে মোড়া প্রাচীন সব মন্দির। তাইল্যান্ডে দেখার জিনিসের শেষ নেই। একটু আগে থেকে কাটলে যাওয়া-আসার বিমানভাড়া পড়বে মাথাপিছু হাজার পনেরো। থাকা-খাওয়ার খরচ ভারতের যে কোনও পর্যটনস্থলের মতোই। দিন পাঁচেকের জন্য ব্যাঙ্কক-পাটায়া ঘুরে আসতে চাইলে মাথাপিছু তিরিশ হাজারের বেশি খরচ হওয়ার কথা নয়।

০৬ ১০

শ্রীলঙ্কা: বর্তমানে অস্থির রাজনৈতিক পরিস্থিতির মধ্যে থাকলেও পর্যটকদের পকেটের জন্য শ্রীলঙ্কা কিন্তু বেশ স্বাস্থ্যকর। কলকাতা থেকে যাওয়া-আসা মিলিয়ে শ্রীলঙ্কার বিমান খরচ শুরু হয় প্রায় ২০ হাজার টাকা থেকে। দিন প্রতি থাকা খাওয়ার খরচ কম বেশি দু-আড়াই হাজার টাকার মতো। কলম্বো, ক্যান্ডি ও গলে রয়েছে একাধিক মনোরম সমুদ্র সৈকত। ডামবুলার গুহা মন্দির, বিভিন্ন প্রাচীন বৌদ্ধ প্যাগোডা এখানকার অন্যতম আকর্ষণ।

০৭ ১০

সিঙ্গাপুর: সিঙ্গাপুরের সব কিছু কিন্তু সস্তা নয়। তবে এখানে সব বাজেটের পর্যটকদের জন্যই বিভিন্ন রকম থাকা-খাওয়ার ব্যবস্থা রয়েছে। সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেন, গার্ডেন্স বাই দ্য বে, অর্কিড উদ্যান, ক্লাউড ফরেস্ট ও হরেক রকমের পার্ক সিঙ্গাপুরের মূল আকর্ষণ। কলকাতা থেকে বিমান ভাড়া যাওয়া-আসা মিলিয়ে কুড়ি হাজার টাকা থেকে শুরু।

০৮ ১০

ভিয়েতনাম: বিমানপথে কলকাতা থেকে হ্যানয় কিংবা হো-চি-মিন শহরে যাওয়া-আসা বাবদ খরচ শুরু ১৬ হাজার টাকা থেকে। থাকা খাওয়ার খরচ মাথাপিছু হাজার তিনেক। তবে যাঁরা হোস্টেল জাতীয় স্থানে থেকে ঘুরতে পারেন তাঁদের জন্য খরচ আরও কম।

০৯ ১০

বাংলাদেশ: কলকাতা থেকে বাংলাদেশ যাওয়ার সবচেয়ে সহজ ও সস্তা উপায় হল ট্রেন যাত্রা। কলকাতা স্টেশন থেকে ঢাকা মৈত্রী এক্সপ্রেসের মাথাপিছু ভাড়া হাজার টাকারও কম।

১০ ১০

বিদেশ ভ্রমণ মানেই আকাশের চাঁদ স্পর্শ করা নয়। প্রায় একই খরচেই ঘুরে আসা যেতে পারে ভারতের বাইরে একাধিক পর্যটনকেন্দ্রেও। কাজেই এখন থেকেই অল্প করে টাকা জমিয়ে প্রস্তুতি নিন বিদেশ সফরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement