Bhutan

Indian Railways: নেপালের পরে ট্রেনে ভুটানেও যাওয়া যাবে, পাহাড়ি পথে এ বার রেলের ব্রডগেজ লাইন

২০০৫ সালেই ভুটানের সঙ্গে ভারতের রেল যোগাযোগের চুক্তি হয়। তখন ঠিক হয়েছিল মোট পাঁচটি রুটে ভারত-ভুটান ট্রেন চলবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২২ ২০:১৯
Share:

ট্রেন অসম থেকে যাবে ভুটান।

ভারত থেকে বাংলাদেশ যাওয়ার ট্রেন অনেক আগেই চালু হয়। মাঝ বেশ কিছুদিন বন্ধ থাকার পরে সম্প্রতি তা আবার চলছে। সদ্যই নেপালে ট্রেনে যাওয়ার ব্যবস্থাও হয়েছে। এ বার ভুটানেও ট্রেনে চেপে যাওয়া যাবে। চুক্তি অবশ্য অনেক দিন আগেই হয়েছে। এ বার কাজ শুরু হতে চলেছে বলে খবর। অসমের কোকড়াঝাড় থেকে ভুটানের গেলেফু পর্যন্ত ৫৭.৫ কিলোমিটার লাইন পাতার কাজ খুব তাড়াতাড়িই শুরু হতে পারে। জানা গিয়েছে, ইতিমধ্যেই উত্তর-পূর্ব ফ্রন্টিয়ার রেলকে প্রাথমিক সমীক্ষার কাজ শুরু করতে বলা হয়েছে।

Advertisement

২০০৫ সালেই ভুটানের সঙ্গে ভারতের রেল যোগাযোগের চুক্তি হয়। তখন ঠিক হয়েছিল মোট পাঁচটি রুটে ভারত-ভুটান ট্রেন চলবে। এখন আপাতত একটি রুট চালুর কথাই ভাবা হচ্ছে বলে জানা গিয়েছে। ভারতের যে অংশে রেল লাইন পাতা হবে সেটা সমতল হলেও ভুটানের অংশের বেশিটাই পাহাড়ি এলাকা। এই কাজের জন্য আপাতত এক হাজার কোটি টাকা বরাদ্দ করেছে রেল। জানা গিয়েছে গোটা পথেই ব্রডগেজ রেল পাতা হবে।

প্রসঙ্গত, করোনাকালে বন্ধ থাকা ভারত-বাংলাদেশ যাত্রিবাহী ট্রেন চলাচল সম্প্রতিই চালু হয়েছে। কলকাতা থেকে ঢাকা যাওয়ার মৈত্রী এক্সপ্রেস কিংবা খুলনা যাওয়ার বন্ধন এক্সপ্রেস যাত্রা শুরু করেছে। চালু হয়েছে উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকাগামী মিতালি এক্সপ্রেসের চলাচল। ইতিমধ্যেই ট্রেনে নেপালে যাওয়ার প্যাকেজ ঘোষণা করেছে আইআরসিটিসি। জুন মাসেই শুরু হচ্ছে রেলের রামায়ণ সার্কিট সফর। প্রথম বার এই সফরে যুক্ত হয়েছে নেপালের জনকপুর। সেখানে রয়েছে বিখ্যাত রামজানকী মন্দির। এ বার সেই মন্দিরকেও যুক্ত করা হয়েছে রেলের ১৮ দিনের রামায়ণ সার্কিট সফরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন