Travel hacks

খুদেকে নিয়ে প্রথম বার বিমানযাত্রা? কী কী সতর্কতা না মানলে বিপদ হতে পারে, জানালেন মাধুরী

সম্প্রতি অভিনেত্রী মাধুরী দীক্ষিত ও তাঁর বর শ্রীরাম নেনে তাঁদের ইউটিউব চ্যানেলে বিমানে চড়ার পর নানা ঝক্কি সামাল দেওয়ার কথা ভাগ করে নিয়েছেন নিজেদের অনুরাগীদের সঙ্গে। কী কী টোটকা দিলেন তাঁরা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৮:১৬
Share:

খুদের সঙ্গে বিমানে যাত্রা করলে কালঘাম ছুটে যায় অনেকের, মুশকিল আসান করা উপায় বললেন মাধুরী। ছবি: সংগৃহীত।

বিমানযাত্রার সময় অনেক ক্ষেত্রেই নানা রকম ঝক্কি ওঠাতে হয় যাত্রীদের। কখনও শারীরিক ঝক্কি, কখনও আবার মানসিক। সম্প্রতি অভিনেত্রী মাধুরী দীক্ষিত ও তাঁর বর শ্রীরাম নেনে তাঁদের ইউটিউব চ্যানেলে বিমানে চড়ার পর নানা ঝক্কি সামাল দেওয়ার কথা ভাগ করে নিয়েছেন নিজেদের অনুরাগীদের সঙ্গে।

Advertisement

বিমানে উঠলেই অনেকের চোখ শুষ্ক হয়ে যায়, এমনকি নাকও বন্ধ হয়ে যায় কারও কারও। পেশায় চিকিৎসক শ্রীরাম বলেন, ‘‘আমারও এমন সমস্যা হয়। নাক এতটাই শুষ্ক হয়ে যায় যে জ্বালা করে। আপনারও এমন সমস্যা হলে বিমানে চড়ার আগে বেশি করে জল খেতে হবে। প্রয়োজনে ন্যাজ়াল স্প্রে, চোখের ড্রপ ব্যবহার করুন। চোখে, নাকে অস্বস্তি এড়িয়ে চলতে দীর্ঘ বিমানের ক্ষেত্রে ন্যাজ়াল স্প্রে, চোখের ড্রপ ব্যবহার করুন।’’ শ্রীরাম যাত্রীদের উড়ানোর সময় ঢিলেঢালা পোশাক পরার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, মাঝ আকাশে নিম্ন বায়ুচাপ এবং আর্দ্রতার কারণে শরীরে এমনিতেই জলের ঘাটতি হয়, শরীর ফুলে যায়। সে ক্ষেত্রে আঁটসাঁট জামাকাপড় পরলে শারীরিক অস্বস্তি আরও বেড়ে যেতে পারে। শ্রীরাম বলেন বিমানে যাত্রার সময় ছোট গয়না এবং জুতোও এড়িয়ে চলা উচিত।

বিমানে চড়ার আগে কী কী মাথায় রাখবেন? ছবি: শাটারস্টক।

খুদের সঙ্গে বিমানে যাত্রা করলে কালঘাম ছুটে যায় অনেকের। মাধুরী বলেন, বিমান ওড়ার সময় ও অবতরণের সময় শিশুদের মুখে চিবানোর জন্য কিছু পুড়ে দেওয়া ভাল, ললিপপও দিতে পারেন। শিশু খুব ছোট হলে তার মুখে ফিডিং বোতল দিয়ে দিতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন