america

American Visa: আমেরিকা যাবেন? ভিসা পেতে লাগতে পারে দু’বছরও

আগে আমেরিকার ভিসা পাওয়া যেত অনেক কম সময়ে। তবে নিয়ম বদলেছে। পর্যটন ভিসা পেতে এখন অনেক বেশি অপেক্ষা করতে হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৭:৪৪
Share:

আমেরিকার ভিসা পেতে কত দিন অপেক্ষা করতে হবে? ছবি-সংগৃহীত

৭৫ বছর বয়সি সমরেশ রায়। অবসরপ্রাপ্ত সরকারি কর্মী। ছেলে আমেরিকায় চাকরি করেন। কয়েক বছর আগে স্ত্রীর মৃত্যু হয়েছে। একার সংসার। স্ত্রী মারা যাওয়ার পর থেকেই ছেলে অনেক বারই তাঁর কাছে চলে যাওয়ার জন্য বলেছেন। এত বছরের পাট চুকিয়ে যেতে মন সায় দেয়নি। তা ছাড়া, দু’বছরের কোভিডের কারণে বিদেশ যাওয়া-আসাতেও নিষেধাজ্ঞা জারি ছিল। সব মিলিয়ে আর যাওয়া হয়নি।

Advertisement

এখন কোভিড পরিস্থিতি কিছুটা হলেও স্থিতিশীল। তাই ছেলের কাছে কিছু দিন বেড়িয়ে আসার পরিকল্পনা করছেন তিনি। সেই মতো ভিসার আবেদন করতে গিয়ে, হতাশ হয়ে পড়েন সমরেশ। আমেরিকার ভিসা পেতে অপেক্ষা করতে হবে প্রায় দেড় বছর। অর্থাৎ, যাঁরা এখন ভিসার জন্য আবেদন করছেন, তথ্য যাচাইয়ের জন্য তাঁরা ডাক পাবেন ২০২৪ সালের মার্চ-এপ্রিল মাসে।

‘ইউএস স্টেট ডিপার্টমেন্ট’-এর সরকারি ওয়েবসাইট বলছে, পর্যটন ভিসার ক্ষেত্রে আবেদনের ৫২৫ দিন পর ‘ভিসা অ্যাপয়েন্টমেন্ট’-এর মিলবে। ছাত্র ভিসার ক্ষেত্রে সেটি ৪৭১ দিন।

Advertisement

বিভিন্ন শহরের ক্ষেত্রে অবশ্য এই সময়সীমা বদলাবে। চেন্নাই থেকে পর্যটন ভিসার আবেদন করলে তা হাতে পেতে অপেক্ষা করতে হবে ৫৫৭ দিন। হায়দরাবাদ থেকে করলে ৫১৮ দিন। আমেরিকার দূতাবাস থেকেই মূলত কাগজপত্র যাচাইয়ের জন্য ডাকা হয়। আবেদনের কত দিন পর, তথ্য যাচাইয়ের ডাক পাওয়া যাবে, তা অনেকাংশে নির্ভর করে আমেরিকান দূতাবাসে কাজের চাপ এবং কর্মী বহুলতার উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন