Travel

লুচি, আলুরদম নয়, গরমে কাছেপিঠে ঘুরতে গেলে কোন খাবারগুলি সঙ্গে রাখবেন?

গরম উপেক্ষা করেই গাড়ি নিয়ে ঘুরতে বেড়িয়ে পড়েন কেউ কেউ। একে গরম, তার উপর গাড়ির ধকল, ফলে খাওয়াদাওয়ায় বাড়তি নজর দেওয়া জরুরি। বেড়াতে গিয়ে সুস্থ থাকতে কোন খাবারগুলি সঙ্গে রাখবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১৯:২৮
Share:

গ্রীষ্মের রোদ মাথায় নিয়েই বেরিয়ে পড়েন অনেকে। ছবি: সংগৃহীত।

বাঙালি ঘুরতে ভালবাসে। ঝমঝমিয়ে বৃষ্টি কিংবা কাঠফাটা রোদ— ছুটি পেলেই বাঙালির মন ঘুরতে যাওয়ার জন্য নেচে ওঠে। এখনও গরমের ছুটি পড়েনি। তবু গ্রীষ্মের রোদ মাথায় নিয়েই বেরিয়ে পড়েন অনেকে। সপ্তাহান্তে কাছেপিঠে কোথাও কাটিয়ে ফিরে আসেন। সকালে বেরিয়ে বিকেলে পৌঁছে যাওয়া যায়, এমন দূরত্বের ক্ষেত্রে সাধারণত অনেকেই গাড়ি নিয়ে বেরিয়ে পড়েন। একে গরম, তার উপর গাড়ির ধকল, ফলে খাওয়াদাওয়ায় বাড়তি নজর দেওয়া জরুরি। বেড়াতে গিয়ে সুস্থ থাকতে কোন খাবারগুলি সঙ্গে রাখবেন?

Advertisement

ফল

শুধু ঘুরলেই চলবে না, যত্ন নিতে হবে স্বাস্থ্যেরও। তার জন্য সঙ্গে রাখুন কিছু ফল। কমলালেবু, গাজর, পাতলা করে কাটা বেল পেপার সঙ্গে নিয়ে নিন। খিদে পেলে খেতে পারবেন। খিদেও মিটবে, একসঙ্গে যত্নে থাকবে শরীরও।

Advertisement

ইয়োগার্ট সঙ্গে নিন

গরমে শরীর ঠান্ডা রাখতে ইয়োগার্ট কিন্তু দারুণ বিকল্প হতে পারে। বিশেষ করে ডায়েট করছেন যাঁরা, টুকটাক খিদে মেটাতে ইয়োগার্ট কিন্তু ভরসা হতে পারে। পুষ্টিবিদরা শুধু ইয়োগার্ট খেতে বারণ করেন। সঙ্গে বেরি কিংবা ড্রাই ফ্রুটস জাতীয় কোনও খাবার মিশিয়ে নিতে পারেন।

গাড়িতে যেতে যেতে চিপ্‌স, চকোলেট না খেয়ে বরং বাদাম খান। ছবি: সংগৃহীত।

বাদাম এবং স্বাস্থ্যকর বীজ

শরীরের খেয়াল রাখে বাদাম। গাড়িতে যেতে যেতে চিপ্‌স, চকোলেট না খেয়ে বরং বাদাম খান। ভিতর থেকে চাঙ্গা থাকবে শরীর। কাঠবাদাম, আখরোট, কাজু খেতে পারেন। এ ছাড়াও কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজও খেতে পারেন।

পর্যাপ্ত পরিমাণে জল

গরমে শরীর সুস্থ রাখতে বেশি করে জল খাওয়া ছাড়া উপায় নেই। তাই প্রচুর পরিমাণে জল খেতে ভুলবেন না। শরীরে জলের ঘাটতি তৈরি হলে কিন্তু স্বাস্থ্যকর খাবার খেয়েও লাভ হবে না। বেড়াতে গিয়ে অসুস্থ হয়ে পড়তে না চাইলে কয়েক মিনিট অন্তর গলা ভেজান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন