Flights

কী করলে আরামের হবে বিমানযাত্রা? যাত্রীদের সুবিধার কথা ভেবে পরামর্শ দিলেন এক বিমানসেবিকা

অনেকের কাছেই ট্রেনের যাত্রা যতটা আরামদায়ক, ততটাই সমস্যার বিমানযাত্রা। বিমানে ওঠার আগে কিছু নিয়মকানুন মেনে চললেই প্রতিটি যাত্রা হবে সহজ এবং সুন্দর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ২১:০৭
Share:

অনেকের কাছেই ট্রেনের যাত্রা যতটা আরামদায়ক, ততটাই সমস্যার প্লেনের যাত্রা। ছবি : সংগৃহীত

উৎসবের মরসুম এখনও শেষ হয়নি। তার পর সামনেই আসছে শীতকাল। অর্থাৎ, জমিয়ে খাওয়াদাওয়া আর ঘুরে বেড়ানোর সময়। হাতে সময় কম থাকায় বিমানে যাতায়াতের টিকিটও কেটে রেখেছেন। কিন্তু মুশকিল হল, অনেকের কাছেই ট্রেনের যাত্রা যতটা আরামদায়ক, ততটাই সমস্যার প্লেনের যাত্রা।

Advertisement

সম্প্রতি এক বিমানসেবিকা বিমানে ওঠার আগে কিছু নিয়মকানুন মেনে চলার পরামর্শ দিয়েছেন। যেগুলি মেনে চললেই প্রতিটি যাত্রা হবে সহজ এবং সুন্দর।

বিমানে যাত্রা সহজ করতে কী কী বিষয় মাথায় রাখবেন?

Advertisement

১) যে বিমানে উঠবেন, সেটি সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে রাখা জরুরি। এখন নেটমাধ্যমে সব তথ্যই প্রায় পাওয়া যায়। প্রতিটি সংস্থার বিমানযাত্রার নিয়ম আলাদা। যাত্রী পিছু ব্যাগের ওজনে কত কেজি পর্যন্ত ছাড় পাওয়া যেতে পারে, সে সব আগে থেকে জেনে নিয়ে, সেই অনুযায়ী কী কী নেবেন বা নেবেন না তার তালিকা করে রাখুন।

২) অতিরিক্ত জিনিস নেবেন না। বিমানে যাচ্ছেন বলে অতিরিক্ত জিনিস না নেওয়াই ভাল। কারণ, ব্যক্তি পিছু নির্দিষ্ট ওজনের পর বাড়তি ওজনের জন্য অতিরিক্ত মাশুল গুণতে হবে।

৩) নিজের সঙ্গে কী কী রাখবেন, তার তালিকা করে রাখুন। ওষুধ বা প্রসাধনীর মতো ছোটখাটো জিনিস নিজের সঙ্গে রাখাই য়ায়। তবে তারও নির্দিষ্ট মাপ আছে। পরিমাণে বেশি কোনও কিছুই সঙ্গে রাখা যায় না।

৪) শরীরের আর্দ্রতা বজায় রাখার চেষ্টা করুন। অনেক সকালে বিমান ধরতে হলে ঘুমের ঘাটতি হতে পারে। তার উপর চা বা কফি খেলে শরীর আরও খারাপ হতে পারে। বদলে বার বার জল, ফলের রস খাওয়ার চেষ্টা করুন।

৫) অ্যাপ ডাউনলোড করে রাখুন। যে সংস্থার বিমানে উঠবেন, তার নিজস্ব অ্যাপ ডাউনলোড করে রাখুন। প্রতিটি সংস্থাই প্রতিনিয়ত তাদের নিয়মা পরিবর্তন করে থাকে। তাই সেই সংক্রান্ত যাবতীয় খবর তৎক্ষণাৎ পেতে অ্যাপটি ডাউনলোড করে রাখলেই ভাল। এ ছাড়াও কোনও বিষয়ে অভিযোগ জানানোর থাকলেও ওই অ্যাপটির সাহায্য নিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন