Durga Puja 2022

পাহারার চাকরির ফাঁকে আজব উপায়ে প্রতিমা তৈরি করেন মালদহের বিষ্ণুপদ

মাটি বাঁচানো এবং সংরক্ষণের বার্তা দিতে এ বার গম এবং ধানের তুষ দিয়ে প্রতিমা গড়ছেন বিষ্ণুপদ। প্রতিমার সাজ রাংতার। মাস দুয়েক ধরে তিনি শুরু করেছেন এই কাজ।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৭
Share:
Advertisement

সুতো, কমলালেবুর খোসা বা তেজপাতা দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করে চমকে দিয়েছেন মালদহের বিষ্ণুপদ সাহা। পেশায় তিনি হোমগার্ড। তবে তাঁর নেশা প্রতিমা তৈরি করা। কর্মব্যস্ততার ফাঁকে সময় পেলে প্রতিমা তৈরিতেই মন দেন বিষ্ণুপদ। করোনা পরিস্থিতিতে বছর দুয়েক ধরে প্রতিমা তৈরি করতে পারেননি তিনি। এ বার অবশ্য নতুন চমক দিতে চলেছেন তিনি।

মাটি বাঁচানো এবং মাটি সংরক্ষণের বার্তা দিতে এ বার গম এবং ধানের তুষ দিয়ে প্রতিমা গড়ছেন বিষ্ণুপদ। প্রতিমার সাজ রাংতার। মাস দুয়েক ধরে তিনি শুরু করেছেন এই কাজ। শিল্পীর মতে, এখন মাটি পাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। যেখান থেকে মাটি কাটা হয় সেখানকার গাছপালা এবং আশপাশের পরিবেশের ক্ষতি হচ্ছে বলেও মনে করেন বিষ্ণুপদ। তাই মাটির ব্যবহার যাতে কম হয়, সেই বার্তা দিতেই এমন অভিনব চিন্তাভাবনা।

Advertisement

এ বার বিষ্ণুপদের প্রতিমা ঠাঁই পাবে মালদহ শহরের দুই নম্বর গভর্নমেন্ট কলোনিতে। মাস দুয়েকের মধ্যেই চাকরি থেকে অবসর নেবেন তিনি। তার পর, প্রতিমা তৈরিকেই পেশা হিসেবে বেছে নিতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
সর্বশেষ ভিডিয়ো
Advertisement