Manipur Violence

কেন্দ্রের ও রাজ্যের মন্ত্রীর বাড়িতে হামলা, হিংসাবিধ্বস্ত মণিপুরে যেতে পারেন অমিত শাহ

মণিপুরে হিংসা জারি। গত কয়েক দিনে বেশ কিছু মেইতেই ও কুকি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছে। সংঘর্ষে মৃত্যুর খবরও এসেছে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ইম্ফল শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৭:১১
Share:
Advertisement

মণিপুরে অশান্তি অব্যাহত। গত কয়েক দিনে একের পর এক হিংসাত্মক ঘটনায় উত্তপ্ত উত্তর-পূর্ব ভারতের রাজ্যটি। সম্প্রতি ইম্ফলের এক আদালত সাম্প্রদায়িক হিংসা সংক্রান্ত একটি মামলায় প্রাক্তন বিধায়ক হাওকিপকে জেল হেফাজতের নির্দেশ দেয়। তার পরেই আবার নতুন করে সংঘর্ষের খবর আসতে থাকে মণিপুর থেকে। গত কয়েক দিনে বেশ কিছু অঞ্চলে মেইতেই ও কুকি গ্রামে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। অভিযোগ, কুকি জঙ্গিদের গুলিতে মৃত্যু হয়েছে এক জনের। হামলার অভিযোগ কুকি গ্রাম ও নাগাদের গ্রামেও। মঙ্গলবার রাজ্যের এক মন্ত্রী ও বুধবার কেন্দ্রীয় সরকারের এক মন্ত্রীর বাড়িতে হামলা চালায় বিক্ষুব্ধ জনতা।

মেইতেইদের তফসিলি জনজাতি গোষ্ঠীভুক্ত করার দাবির বিরোধিতায় পথে নামেন কুকি ও অন্যান্য জনজাতি গোষ্ঠীর মানুষেরা। সেখান থেকেই সংঘর্ষের সূচনা। এখনও সেনা টহল দিচ্ছে মণিপুরের রাস্তায় রাস্তায়। অসম সফরে এসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মণিপুরের ঘটনায় দুশ্চিন্তা প্রকাশ করেছেন। সকল মণিপুরবাসীকে হিংসা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
সর্বশেষ ভিডিয়ো
Advertisement