NEET

দিনমজুর থেকে চিকিৎসক, ভাগ্য বদলে গেল কাশ্মীরি যুবকের

কাশ্মীরের পুলওয়ামায় একটি ছোট্ট গ্রামে বাড়ি গনির। ছোট থেকেই স্বপ্ন দেখেছিলেন বড় হয়ে ডাক্তার হবেন। কিন্তু বার বার নানা প্রতিবন্ধকতা তাঁকে ঘিরে ধরেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪৪
Share:

—ফাইল চিত্র।

অনেকেই স্বপ্ন দেখেন। কিন্তু ক’জন আর সেই স্বপ্ন পূরণ করতে পারেন! আর যাঁরা তা পারেন, তাঁরাই তো সফল। ঠিক তেমনই এক সাফল্যের কাহিনি ঘিরে রয়েছে কাশ্মীরের যুবক উমর আহমেদ গনিকে ঘিরে। সংসার চালাতে দিনমজুরের কাজ করতেন এক সময়। সেই তিনিই ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় (নিট) উত্তীর্ণ হয়ে নজির গড়েছেন।

Advertisement

কাশ্মীরের পুলওয়ামায় একটি ছোট্ট গ্রামে বাড়ি গনির। ছোট থেকেই স্বপ্ন দেখেছিলেন বড় হয়ে ডাক্তার হবেন। কিন্তু বার বার নানা প্রতিবন্ধকতা তাঁকে ঘিরে ধরেছিল। পরিবারে অর্থাভাব ছিলই। তাঁর বাবা অসুস্থ হয়ে পড়েছিলেন। তাই সংসারের ভার নিজের কাঁধেই তুলে নিয়েছিলেন গনি। ১৬ বছর বয়স থেকেই দিনমজুরের কাজ শুরু করেছিলেন। তাঁর দৈনিক পারিশ্রমিক ছিল ৬০০ টাকা।

তবে পড়াশোনা থামাননি। সকাল থেকে দুপুর পর্যন্ত স্কুলে কাটাতেন। তার পর সন্ধ্যা থেকে রাত পর্যন্ত দিনমজুরের কাজ করতেন। বাড়ি ফিরে বই নিয়ে বসতেন। গভীর রাত পর্যন্ত চলত পড়াশোনা। কিছু ক্ষণ ঘুমিয়ে নিয়ে ভোর থেকে আবার স্কুলে যেতেন। নিজের লক্ষ্যপূরণে এমনই অধ্যবসায় নিজেকে নিয়োজিত করেছিলেন গনি। তাঁর সেই পরিশ্রম যে বৃথা যায়নি, তা নিটের ফলেই প্রমাণ পেয়েছেন কাশ্মীরি যুবক। ২০২২ সালের নিটে ৭২০-এর মধ্যে ৬০১ পেয়েছিলেন গনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন