Elon Musk

পুরনো টেলিফোন নিয়ে মন কেমন ইলনের! ছবি দিয়ে কী লিখলেন টুইটার প্রধান?

ইলনের এই ছবি দেখে তাঁর মতোই নস্টালজিয়ায় আক্রান্ত হয়েছেন অনেকে। এই ধরনের পুরনো ফোন নিয়ে পুরনো স্মৃতির ঝাঁপি উপুড় করেছেন কেউ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ২৩:৪৭
Share:

টুইটার প্রধান ইলন মাস্ক। ফাইল চিত্র।

পুরনোকে ঠেলে দিয়েও মাঝেমধ্যে আঁকড়ে ধরার ইচ্ছা হয়। মনের গহীন গোপন কোণ থেকে তখন ফোয়ারার মতো বেরিয়ে আসে স্মৃতি। টুইটার প্রধান ইলন মাস্কও তেমন মন কেমনে আক্রান্ত। হঠাৎই তাঁর মনে পড়ে গিয়েছে পুরনো দিনের কথা। আশি-নব্বইয়ের দশকে যখন তিনি নেহাতই এক কিশোর। ইলন জানিয়েছেন, সেই সময় মোবাইল ফোন ছিল না ঠিকই, কিন্তু ফোন ব্লক করার সুবিধা তখনও ছিল। কী ভাবে কাউকে ফোনে ব্লক করা হত, সে কথাই টুইট করে জানিয়েছেন ইলন। সেই পোস্ট ইতিমধ্যেই ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে সমাজমাধ্যমে।

Advertisement

টুইটারে একটি পুরনো প্যাঁচানো তারের টেলিফোনের ছবি দিয়েছেন ইলন। এই স্মার্ট ফোনের দুনিয়ায় যা ভুলতে বসেছেন অনেকেই। তবে আশি-নব্বইয়ে দশক বা তার আগের প্রজন্মের মানুষের কাছে অতি পরিচিত। কয়েকটি নম্বর ডায়াল করার জন্য এই ফোনে নম্বর পিছু আঙুল দিয়ে বৃত্ত আঁকতে হত।

ইলন সেই ফোনের একটি ছবি দিয়ে লিখেছেন, “আশির দশকেও আমরা ফোন ব্লক করতে পারতাম.... এই ভাবে।” কী ভাবে সেটা ছবিতে স্পষ্ট। তাতে দেখা যাচ্ছে, ফোনের রিসিভারটিকে টেবিলে নামিয়ে রাখা হয়েছে যাতে কোনও ফোন আসতে না পারে।

Advertisement

ইলনের এই ছবি দেখে তাঁর মতোই নস্টালজিয়ায় আক্রান্ত হয়েছেন অনেকে। এই ধরনের পুরনো ফোন নিয়ে পুরনো স্মৃতির ঝাঁপি উপুড় করেছেন কেউ। কেউ আবার লিখেছেন, এই ফোনের ক্রিং ক্রিং ধ্বনিও তখন প্রেমিক প্রেমিকাদের সঙ্কেত হিসাবে ব্যবহার হত। এক বার রিং হলে ধরে নেওয়া হত বলা হচ্ছে, ‘আমি তোমাকে মিস করছি।’ দু’বার রিং হলে, ‘আমি তোমাকে ভালবাসি।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন