Viral Video

গভীর জঙ্গলে হারিয়ে গিয়েছে বাচ্চারা, ছানাদের খুঁজতে খুঁজতে ঠিক জায়গায় হাজির মা চিতাবাঘ

বক্সার জঙ্গলে মা চিতাবাঘ এবং ছানাদের কীর্তি ধরা পড়েছে বন দফতরের ক্যামেরায়। সেই ভিডিয়ো টুইট করে শিশুদিবসের বার্তা দিয়েছেন আইএফএস অফিসার। জানিয়েছেন, সব মায়ের কাছে সন্তান একইরকম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

বক্সা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১০:৪৮
Share:

ছানাদের খুঁজে খুঁজে যথাস্থানে হাজির মা চিতাবাঘ। ছবি: টুইটার

গভীর জঙ্গলে হারিয়ে গিয়েছিল চিতাবাঘের ছানারা। কোনও ভাবে মায়ের কাছ থেকে তারা আলাদা হয়ে গিয়েছিল। ছানাদের খুঁজে খুঁজে যথাস্থানে হাজির মা চিতাবাঘ। তার গতিবিধি ক্যামেরাবন্দি হয়েছে।

Advertisement

বক্সার জঙ্গলে ছানাদের কী ভাবে মুখে করে নিজের ডেরায় ফিরিয়ে এনেছে মা চিতাবাঘ, সেই ভিডিয়ো সমাজমাধ্যমে পোস্ট করেছেন বন দফতরের এক আধিকারিক। আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান টুইটারে ভিডিয়োটি পোস্ট করে লিখেছেন, ‘‘কিছু দিন আগে ছানাগুলি দিক্‌ভ্রষ্ট হয়েছিল। মায়ের কাছ থেকে তারা আলাদা হয়ে গিয়েছিল। ওদের উপর নজর রাখা হচ্ছিল। এলাকাটিও ঘিরে রেখেছিল বন দফতর। কিছু দিন পর ওদের মা এসে ছানাদের নিয়ে গেল। দারুণ ভাবে ওদের ছবি তোলা হয়েছে। প্রত্যেক সন্তানই সমান গুরুত্বপূর্ণ।’’

ভিডিয়োটি সাদাকালো। বন দফতর চিতাবাঘের ছানাগুলির উপর নজরদারির জন্য যে ক্যামেরা বসিয়ে রেখেছিল, তাতেই ধরা পড়েছে এই ছবি। দেখা গিয়েছে, জঙ্গলের ঘাসজমির উপরে পড়ে থাকা ছানাকে মুখে করে তুলেছে মা চিতাবাঘ। কিছু ক্ষণ চারপাশ চেয়ে দেখে নিয়েছে বিপদের আশঙ্কা আছে কি না। তার পর ছানার ঘাড় কামড়ে তাকে অন্যত্র নিয়ে গিয়েছে।

Advertisement

শিশু দিবস উপলক্ষে ভিডিয়োটি টুইট করেছেন কাসওয়ান। ভিডিয়োর মাধ্যমে তিনি বার্তা দিতে চেয়েছেন, প্রত্যেক মায়ের কাছেই তাঁর সন্তান গুরুত্বপূর্ণ। সন্তান যেখানেই থাকুক, মা ঠিক তাকে খুঁজে বার করে। সমস্ত বিপদ থেকে মা তার সন্তানকে আগলে রাখে। মানুষ হোক বা বনের পশু, সকলের ক্ষেত্রেই মায়ের বৈশিষ্ট্য একই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন