Pathaan Boycott

‘পাঠান’ বয়কট করতে গিয়ে আস্ত পটনা শহর বয়কট! ‘কাকা’র কাণ্ডে শোরগোল

শাহরুখের অ্যাকশন ছবি ‘পাঠান’ মুক্তি পাওয়ার কথা বুধবার। তার আগে ছবিতে অশ্লীলতার অভিযোগ এনে ‘পাঠান’-এর অভিনেতা-অভিনেত্রীর বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে পথে নেমেছেন প্রতিবাদীরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ১৩:২৬
Share:

ভাইরাল হওয়া ওই পোস্টের উদ্দেশ্য ছিল ‘পাঠান’ বয়কট। কিন্তু লক্ষ্য হঠাৎই যায় বদলে। কার্টুন— শৌভিক দেবনাথ

অশ্লীলতার অভিযোগ এনে শাহরুখ খানের ছবি ‘পাঠান’ বয়কটের ডাক দিয়েছে দেশের একাংশ। কিন্তু সেই প্রতিবাদের অভিমুখ হঠাৎই বদলে গেল নীতীশ কুমারের বিহারের দিকে!

Advertisement

শাহরুখের অ্যাকশন ছবি ‘পাঠান’ মুক্তি পাওয়ার কথা বুধবার। তার আগে ছবিতে অশ্লীলতার অভিযোগ এনে ‘পাঠান’-এর অভিনেতা-অভিনেত্রী শাহরুখ এবং দীপিকা পাড়ুকোনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে পথে নেমেছেন প্রতিবাদীরা। ঘটনার প্রভাব পড়েছে সমাজমাধ্যমেও। সম্প্রতি তেমনই একটি প্রতিবাদের পোস্ট নেটমাধ্যমে ভাইরাল হয়েছে।

ভাইরাল হওয়া ওই পোস্টের উদ্দেশ্য ‘পাঠান’ বয়কট হলেও লক্ষ্য বিহারের রাজধানী পটনা। কারণ শাহরুখের সিনেমা বয়কট সংক্রান্ত পোস্টের নীচে এক সমর্থক ‘বয়কট পাঠান’ এর বদলে লিখে রেখেছেন ‘বয়কট পটনা’।

Advertisement

উত্তেজনার বশে হওয়া গণ্ডগোল। আবার ফোনের ‘অটোকারেক্ট’ সুবিধা চালু থাকলেও এমন ‘ভুল’ হতে পারে। তবে ‘পাঠান’ বয়কটের সমর্থক উত্তেজনার বশে কী লিখেছেন, তা পড়ে দেখার সময়টুকুও পাননি। ফলত সিনেমার বদলে একটি গোটা শহরকেই বয়কটের ডাক দিয়েছেন তিনি। যা দেখে মজা পেয়েছেন সামাজিক মাধ্যমে বিচরণকারীরা।

টুইটারে ওই মন্তব্যের একটি স্ক্রিন শট শেয়ার করে এক নেটাগরিক লিখেছেন, ‘‘কাকা, থাক! অনেক হয়েছে। পাঠানের বদলে পটনাকে বিপদে ফেলছেন আপনি।’’ সেই পোস্টটিই ভাইরাল হয়েছে। কেউ সেখানে লিখেছেন, ‘‘থাক কাকা আপনার দ্বারা হবে না।’’ কারও মন্তব্য, ‘‘প্রচার যেভাবেই আসুক, তা ভাল। ভুল লিখে কিন্তু কাকা জনপ্রিয় হয়ে গেলেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন