Indian Culture

এক দেশ এক চামচ! প্রতিটি ভারতীয় বাড়িতে একই রকম সরঞ্জাম কী করে? মিল দেখে অবাক দেশবাসী

দাবি মানলে গোটা দেশ একই চামচ ব্যবহার করে আসছে বহু বছর ধরে। কী রকম দেখতে সেই চামচ? খুব সাধারণ স্টিলের চা চামচ। তার চ্যাপ্টা, সরু, সোজা হাতলে ফুল-লতা-পাতা দিতে কারুকাজ করা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৮:৩৫
Share:

সেই চামচ। ছবি: সংগৃহীত।

ভারতে ‘এক দেশ এক কর ব্যবস্থা’ চালু করেছে শাসক দল বিজেপি। খুব শীঘ্রই ‘এক দেশ এক ভোট’ নীতিও চালু করতে চায় তারা। কিন্তু এ সবের অনেক আগে থেকেই আরও একটি জিনিস একরকম হয়ে আসছে এই দেশে! সম্প্রতি সেই অদ্ভুত মিল প্রকাশ্যে এসেছে ইন্টারনেটের দৌলতে।

Advertisement

এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের একটি সদ্য ভাইরাল হওয়া পোস্টের দাবি মানলে গোটা দেশ একই চামচ ব্যবহার করে আসছে বহু বছর ধরে। কী রকম দেখতে সেই চামচ? খুব সাধারণ স্টিলের চা চামচ। তার চ্যাপ্টা, সরু, সোজা হাতলে ফুল-লতা-পাতা দিতে কারুকাজ করা। ওই চামচেরই একটি ছবি দিয়ে এক এক্স ব্যবহারকারী জানতে চেয়েছিলেন আপনাদের কত জনের বাড়িতে এই চামচ আছে? তাতে সাড়া জাগানো উত্তর এসেছে।

বহু ভারতীয়ই জানিয়েছেন ঠিক ওইরকম দেখতে চামচ তাঁরা ছোটবেলা থেকে দেখে আসছেন তাঁদের বাড়িতে। ওই পোস্টে অনেকেই তাদের কাছে থাকা ওই ধরনের চামচের প্রামাণ্য ছবিও দিয়ছেন। কেউ আবার জানিয়েছেন, আসলে এই চামচ একটা সময়ে জনপ্রিয় একটি চায়ের ব্র্যান্ডের প্যাকেটের সঙ্গে দেওয়া হত। হয়তো সে জন্যই সবার কাছে এই চামচ আছে।

Advertisement

তবে কারণ যা-ই হোক, অধিকাংশ ভারতীয়ের কাছেই একই ধরনের চামচ আছে জেনে অবাক হয়েছেন ভারতীয়রাই। মজা করে এই সমাপতনকে একজন বলেছেন, ‘‘এতো এক দেশ এক চামচ দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন