Optical Illusion

শুধু এক শতাংশই পারেন, আপনার ভাগ্য কি সহায় হবে? সৌভাগ্যের প্রতীক খুঁজেই জানতে হবে জবাব

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৪:৩৪
Share:

ছবি: সংগৃহীত।

চোখের ধাঁধার পরীক্ষার অনেক রকম ফের আছে। এই পরীক্ষায় যেমন আইকিউ বোঝা যায়। তেমনই পরীক্ষার্থীর মনস্তত্ত্বের হদিশও পাওয়া যায়। এমনই এক চোখের ধাঁধার পরীক্ষা ইন্টারনেটে ভাইরাল হয়েছে সম্প্রতি। এই পরীক্ষায় খুঁজে বের করতে হবে এক বিশেষ ধরনের পাতা। গোটা ছবিতে একটিই এমন পাতা রয়েছে। যেটি হাজারো পাতার ভিড়ে লুকিয়ে রয়েছে।

Advertisement

হাঙ্গেরিয়ান গ্রাফিক শিল্পী গার্গলি ডুডাস এই ধরনের ছবি প্রায়ই পোস্ট করেন তাঁর সমাজ মাধ্যমে। কিন্তু এই ছবির একটি বিশেষত্ব আছে। শিল্পী জানিয়েছেন, ছবিটি এমন ভাবে বানানো হয়েছে যে, কেবল এক শতাংশ মানুষ ওই বিশেষ পাতাটি খুঁজে বের করতে পারেন। কিন্তু আপনি কি ওই এক শতাংশের মধ্যে পড়েন?

চোখের ধাঁধা। ছবি: ইনস্টাগ্রাম

ছবিতে দেখা যাচ্ছে। সবুজ মাঠে রঙিন শূকরের ছয়লাপ। সেই মাঠেই গজিয়েছে এক বিশেষ ধরনের ঘাসজাতীয় আগাছা। এই ধরনের আগাছার তিনটি করে পাতা। ইংরেজিতে এ ধরনের পাতাকে শ্যামরক পাতা বলা হয়। তিন পাতার ঘাস বা ক্লোভার বলেও পরিচিতি আছে এই ধরনের আগাছার। বাংলায় আমরুল পাতা অনেকটা এই ধরনের দেখতে। তাতে তিনটি পাতা থাকে। আবার শুষনি সাকে থাকে চারটি করে পাতা। ছবিতে ওই তিন পাতার ঘাসের ভিড়ে খুঁজে বের করতে হবে চার পাতাল একটি ঘাস।

Advertisement

তিন পাতার ঘাসের ভিড়ে একটি মাত্রই চারপাতা ঘাস রয়েছে বলে জানিয়েছেন গ্রাফিক শিল্পী গার্গলি। তবে তিনি জানিয়েছেন, ওই পাতা খালি চোখে খুঁজে পেতে পারেন কেবল এক শতাংশ মানুষ। যাদের পর্যবেক্ষণ ক্ষমতা অতি তীক্ষ্ণ। আপনিও এই পরীক্ষা নিতে পারেন। তবে খুঁজে না পেলে নীচে দেওয়া রইল সমাধান।

ধাঁধার সমাধান। ছবি: ইনস্টাগ্রাম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন