Optical Illusion

মনের কথা খুলে বলেন? নাকি লুকিয়ে রাখতেই স্বচ্ছন্দ! এই ছবিতেই লুকিয়ে আছে উত্তর

এই ছবিকে আপনি কী ভাবে দেখছেন, তার থেকেই বোঝা যাবে আপনার একটি চারিত্রিক বৈশিষ্ট্য। এই ছবি বলে দেবে আপনি অন্তর্মুখী মানুষ না কি আপনার ব্যক্তিত্ব ছটফটে, বহির্মুখী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ২২:৫৬
Share:

কী দেখতে পাচ্ছেন ছবিটিতে?

আপনি মানুষটা কেমন, তার ঠিকঠাক জবাব কি আছে আপনার কাছে? কোন কথায় আপনার রাগ হবে, কোনটায় কিছুই মনে হবে না তার তল কি পান? নিজেকে চেনা অনেক সময় যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। তবে এই চোখের ধাঁধা আপনাকে নিজের বিষয়ে একটি উত্তর দিতে পারবে, এমনই দাবি বিশেষজ্ঞদের।

Advertisement

চোখের ধাঁধা বলতে একটি ছবি। এই ছবিকে আপনি কী ভাবে দেখছেন, তার থেকেই বোঝা যাবে আপনার একটি চারিত্রিক বৈশিষ্ট্য। এই ছবি বলে দেবে আপনি অন্তর্মুখী মানুষ না কি আপনার ব্যক্তিত্ব ছটফটে, বহির্মুখী।

এই ছবিটা ভাল করে দেখুন তো।

একসঙ্গে দু’টি ছবি মিলিয়ে তৈরি হয়েছে এই ছবি। এতে একজন স্যক্সোফোন বাদককে দেখা যাচ্ছে। আবার তার দাঁড়ানোর ভঙ্গি আরও অনেক কিছু মিলিয়ে তৈরি হয়েছে একটি মুখের অবয়ব। প্রথমে আপনি কোনটা দেখেছেন, তার ভিত্তিতেই পাওয়া যাবে উত্তর।

Advertisement

যদি আপনার চোখ প্রথমে বাদককে দেখে থাকে তবে আপনি একজন বহির্মুখী মানুষ। হইচই করে থাকতে ভালোবাসেন। আপনাকে কাছে পেলে আসর জমে যায়। বন্ধুরাও আপনার সঙ্গ পেতে চান।

এই ছবিতে দেখা যাচ্ছে একটি মুখের অবয়ব।

আর যদি প্রথমে মুখের অবয়ব চোখে পড়ে, তবে বুঝতে হবে আপনি অন্তর্মুখী। সহজে মনের কথা বলেন না। নিজের জগতে চুপচাপ থাকতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। নতুন মানুষের সঙ্গে আলাপচারিতায় জড়তা আসে অনেক সময়ে। কিন্তু এই বর্মের আড়ালে আপনি একটু একা। আশা করেন আপনার কথা না বলতেই মানুষ বুঝে নিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন