Optical Illusion

তুষার মানবের ভিড়ে ১১ সেকেন্ডে একটা পান্ডাকে খুঁজে ফেলুন দেখি

সুবিধার জন্য একটা ক্লু দেওয়া .যেতে পারে। তুষার মানবদের কারও কান নেই। পান্ডার কিন্তু কালো রঙের দু’টি কান রয়েছে। আর তার নাকটিও সত্যিকারের। গাজরের নকল নাক নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১২:২৮
Share:

ছবি : ইনস্টাগ্রাম।

চোখের ধাধার নতুন একটি পরীক্ষা নেওয়া যাক। এবার চোখে ধাঁধা লাগাবে তুষার মানবেরা। সাদা বরফের মুখে কালো চোখ, কমলা গাজরের নাক আর বরফের জামায় কালো রঙের বোতাম। সার দিয়ে গা ঘেঁষাঘেঁষি করে দাঁড়ানো ওই তুষার মানবদের দিকে এক ঝলক তাকালেই চোখে সাদা কালোর ধাঁধা লাগে। আর সেই সাদা-কালোর রং মিলন্তির সুযোগ নিয়েই এক তুষার মানবদের ভিড়ে গা-ঢাকা দিয়েছে এক পান্ডা।

Advertisement

পান্ডার গায়ের রংও সাদা কালো। তুষার মানবদের মতোই তার গোল গাল সাদা মুখে কালো কালো দু’খানি চোখ। সেই মুখখানাই শুধু দেখা যাচ্ছে তুষার মানবদের ভিড়ে। তাই তুষার মানবদের থেকে তাকে চট করে আলাদা করা কঠিন। আর এই কঠিন কাজটারই সমাধানের দায়িত্ব আপনার। যার জন্য হাতে সময় রয়েছে মোটে ১১ সেকেন্ড।

ধাঁধার প্রশ্ন। ছবি: ইনস্টাগ্রাম।

এই ধাঁধাকে আরও কঠিন করে তুলেছে তুষার মানবদের সাজগোজ। চোখ ধাঁধানো সাদা কালোর ভিড়ে কারও মাথায় রঙিন টুপি, কেউ পড়েছে গাঢ় রঙের মাফলার কারও আবার পরনে সাহেবি হ্যাট। ১১ সেকেন্ড সময়ে আপনার চোখকে বেপথু করতে এই তুষার মানবেরা ওস্তাদ। কিন্তু যথা সময়ে সমাধান করতে হলে মন পথ হারালে চলবে না। মন দিয়ে খুঁজতে হবে সাদা কালো রঙের মিষ্টি দেখতে একমাত্র পান্ডাকে।

Advertisement

সুবিধার জন্য একটা ক্লু দেওয়া .যেতে পারে। তুষার মানবদের কারও কান নেই। পান্ডার কিন্তু কালো রঙের দু’টি কান রয়েছে। আর তার নাকটিও সত্যিকারের। গাজরের নকল নাক নয়। এর পরও খুঁজে না পেলে নীচে রইল সমাধান।

ধাঁধার উত্তর। ছবি: ইনস্টাগ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন