Dog

আমরা থাকি ফুটপাথে, তোমরা চড়ো গাড়ি! দেশি- বিদেশি কুকুরের সাক্ষাতে চোখে পড়ল তফাত

গাড়ির ভিতর ছিল একটি সোনালি রঙের গোল্ডেন রিট্রিভার এবং সাদা-কালো রঙের সাইবেরিয়ান হাস্কি। বাদামি রঙের দিশি কুকুরটিরও হিলহিলে চেহারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০৯:৪১
Share:

দুই তরফের আদান প্রদানে স্পষ্ট হঠাৎ রাস্তায় দেখা হয়ে যাওয়া বন্ধুকে তাদের পছন্দ হয়েছে। ছবি : টুইটার।

লম্বা গাড়িতে বসেছিল দু’টি দামি জাতের বিদেশি কুকুর। সিগন্যালে থমকে যাওয়া সেই গাড়ির জানলায় তাদের সঙ্গে আলাপ করতে এল এক নেড়ি। আর কী আশ্চর্য, সহজেই তাদের বন্ধুত্বও হয়ে গেল।

Advertisement

গাড়ির ভিতর ছিল একটি সোনালি রঙের গোল্ডেন রিট্রিভার এবং সাদা-কালো রঙের সাইবেরিয়ান হাস্কি। বাদামি রঙের দেশি কুকুরটিরও হিলহিলে চেহারা। তাকে দেখে দুই বিদেশি কুকুর পা বাড়িয়ে মুখ নামিয়ে আদর করে দিল। তাদের সেই আদর ফিরিয়ে দিল নেড়িও। দুই তরফের আদান প্রদানে স্পষ্ট, হঠাৎ রাস্তায় দেখা হয়ে যাওয়া বন্ধুকে তাদের পছন্দ হয়েছে। যদিও ভিডিয়োটি দেখে নেটাগরিকদের একাংশ লিখেছেন, ওরা যা-ই ভাবুক, ওদের মালিকেরা পরস্পরকে ‘বন্ধু’ ভাববেন না। তাঁদের কাছে দেশি কুকুর ‘রাস্তার কুকুর’ হয়েই থেকে যাবে বরাবর।

ভিডিয়োটি পোস্ট করেছেন বিদিত শর্মা নামে এক টুইটার ব্যবহারকারী। তিনি লিখেছেন, ‘‘এই ভিডিয়ো দেখে আমার সেই সব কুকুরপ্রেমীর কথা মনে পড়ে গেল, যাঁদের কাছে কুকুর পোষা মানেই প্রচুর খরচ করে বিদেশি কুকুর কিনে এনে যত্ন আত্তি করা। কিন্তু দেশের কুকুরকে তাচ্ছিল্য কেন? ভারতীয় কুকুরদেরও এমন আদর যত্ন প্রাপ্য নয় কি?’’

Advertisement

জবাবে একজন লিখেছেন, ‘‘আসলে তফাতটা ওদের চেহারায় বা জাতে নয়, আমাদের মতো কিছু মানুষের মনে।’’ এই ভিডিয়োটির সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন