IQ Test

পাঁচটি প্রশ্নের জবাবে দিন বুদ্ধিমত্তার পরীক্ষা, এক মিনিটে পারলে আপনিই প্রকৃত বুদ্ধিমান

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৬:৫৬
Share:

—ফাইল চিত্র।

বুদ্ধিমত্তা শুধু বুদ্ধি নয়। এ হল বুদ্ধি, যুক্তি, মেধা এবং মননের যথাযথ প্রয়োগের ক্ষমতা। যার এই ক্ষমতা বেশি, তাঁর সাফল্য আটকায় কে? তবে তা বলে এই নয় যে, বুদ্ধিমত্তায় সেরা না হলে সফল হওয়া যায় না। সাফল্যের জন্য পরিশ্রমও জরুরি। তবে সে প্রসঙ্গ আলাদা। আপাতত আপনার বুদ্ধিমত্তার পরীক্ষা নেওয়ার একটি সহজ উপায় দেওয়া হল এখানে।

Advertisement

নীচে পাঁচটি প্রশ্ন দেওয়া হল। প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সময় ১০ সেকেন্ড। তবে সব মিলিয়ে আরও ১০ সেকেন্ড বাড়তি দেওয়া হল আপনাকে। অর্থাৎ ১ মিনিটের মধ্যে ৫ প্রশ্নের সমাধান করতে হবে। দেখুন তো পারেন কি না?

১। ছ’জনের (ক, খ,গ,ঘ, ঙ, চ) পরিবারে দু’জন বিবাহিত দম্পতি। ক এবং খ বিবাহিত। গ হল ক-র ভাই। ঘ হল খ-এর কন্যা। ঙ হল ঘ-এর ভাই। তা হলে চ সম্পর্কে ক-এর কী হবেন?

Advertisement

২। টম আর জেরি দুই ভাই। জেরির বাবা ডেভিড। কিন্তু তিনি টমের বাবা নন। তা হলে টম আর জেরির সঙ্গে ডেভিডের সম্পর্ক কী?

৩। যদি ৮ যুক্ত ৮এর ফলাফল ৪ হয়, ৬ যুক্ত ৬ সমান হয় তিন এবং ৪ যুক্ত ৪ এর মান হয় ২ তবে ৭ যুক্ত ৭ কত?

৪। যদি চারের তিন গুণ ১২ হয়, পাঁচের দ্বিগুণ হয় ১০, ছ’য়ের পাঁচ গুণ হয় ৩০, তবে ৮ এর সাত গুণ কত?

৫। একটি ক্লাসে ছ’জন ছাত্র। ক, খ, গ, ঘ, ঙ এবং চ। এরা দু’টি সারিতে বসে মুখোমুখি। প্রত্যেক সারিতে তিন জন করে। যদি ক এবং খ মুখোমুখি বসে, গ এবং ঘ একে অপরের বিপরীতে থাকে, তবে ঙ যদি ক-এর বাঁ পাশে থাকে তবে চ-এর ডান পাশে কে বসেছে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন