Viral Book List

৯৪ বছরের বৃদ্ধা ১৪ বছর বয়স থেকে কী কী বই পড়েছেন? নাতির পোস্ট ভাইরাল

বেনের ঠাকুমা যে ক’টি বই পড়েছেন সব ক’টির নাম লেখকের নাম-সহ সাল অনুযায়ী নথিভুক্ত করা রয়েছে। বেনের হিসেব অনুযায়ী, তাঁর ঠাকুমা গত ৮০ বছরে মোট ১,৬৫৮টি বই পড়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ০১:৪০
Share:

৯৪ বছরের ঠাকুমা ১৪ বছর বয়স থেকে যা যা বই পড়েছেন তার সবক’টির নাম লেখা রয়েছে। ছবি: টুইটার।

বইপোকাদের সংখ্যা ক্রমে কমে আসছে পৃথিবীতে। বর্তমান যুগে প্রযুক্তির কল্যাণে এখন সকলের হাতে মোবাইল, ট্যাব, ল্যাপটপ। এ সবের দৌলতে পাল্লা দিয়ে কমছে বই পড়ার আগ্রহ। কিন্তু এখনও অনেকে আছেন যাঁদের বই পড়ার ইচ্ছে অনুপ্রেরণা জোগায়। সে রকমই একটি নথি টুইটারে শেয়ার করেছেন বেন মেয়ার্স নামে এক ব্যক্তি। তিনি শেয়ার করেছেন, কী ভাবে তাঁর ঠাকুমা গত ৮০ বছর ধরে যে ক’টি বই পড়েছেন তার প্রত্যেকটির হিসাব রেখেছেন।

Advertisement

বেন নিজে অস্ট্রেলিয়ার আলফাক্রুসিস ইউনিভার্সিটি কলেজের স্নাতক গবেষণা স্কুলের ডিরেক্টর। তিনি টুইটারে একটি নথির ছবি পোস্ট করেছেন, যেখানে তাঁর ৯৪ বছরের ঠাকুমা ১৪ বছর বয়স থেকে যা যা বই পড়েছেন তার সব ক’টির নাম লেখা রয়েছে। বেন লিখেছেন, “প্রায় এক শতাব্দী ধরে এক জন ব্যক্তির মনের আশ্চর্যজনক সংরক্ষণাগার।”

বেনের ঠাকুমা যে ক’টি বই পড়েছেন সব ক’টির নাম লেখকের নাম-সহ সাল অনুযায়ী নথিভুক্ত করা রয়েছে। বেনের হিসাব অনুযায়ী, তাঁর ঠাকুমা গত ৮০ বছরে মোট ১,৬৫৮টি বই পড়েছেন। অর্থাৎ ১৫ দিনে গড়ে একটি করে বই পড়ে সম্পূর্ণ করেছেন বৃদ্ধা। বেন এ-ও লিখেছেন, “ঠাকুমা নিজের পড়াশোনা শেষ করার সুযোগ পাননি। এ রকম এক জনের পক্ষে এতগুলি বই পড়ে শেষ করা চাট্টিখানি কথা নয়।”

Advertisement

বেনের এই পোস্ট মুগ্ধ করেছে অনেক টুইটার ব্যবহারকারীকে। অনেক শেয়ার এবং রিটুইটও হয়েছে পোস্টটি। এ রকম বইপোকা আজকের যুগে বিরল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন