miracle

১৩ বছর আগে নদীতে হারানো ক্যামেরা আটকাল মাছের জালে, উদ্ধার হওয়া ছবি দেখে অবাক সকলেই

ক্যামেরাটি যেখানে পড়েছিল সেখান থেকে স্রোতের টানে তা প্রায় ২ কিলোমিটার এগিয়ে যায়। ঘটনাচক্রে, সেখানেই জাল ফেলেছিলেন স্পেনসার নামে এক ব্যক্তি। তাতেই আটকে যায় হারিয়ে যাওয়া ক্যামেরা।

Advertisement

সংবাদ সংস্থা

কলোরাডো শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৩:২০
Share:

১৩ বছর ধরে জলের নীচে থাকলেও ক্যামেরা থেকে উদ্ধার করা গিয়েছে সমস্ত ছবি। ছবি: সংগৃহীত।

কথা ছিল ক্যামেরায় নদীর শোভা তোলা হবে। স্মৃতিতে থেকে যাবে কলোরাডোর অ্যানিমাস নদীর ছবি। চিরকালের জন্য। কিন্তু সেই ছবি তুলতে গিয়েই বিপত্তি। গলার বাঁধন ছিঁড়ে ক্যামেরা গিয়ে পড়ল নদীর জলে। ১৩ বছর আগের এই ঘটনার পর ক্যামেরার শোক ইদানীং কাটিয়ে উঠেছেন কোরাল এলিসে আমায়ি। হঠাৎ কোরাল জানতে পারেন, পাওয়া গিয়েছে সেই ক্যামেরা। চমকে ওঠার মতো তথ্য হল, সমস্ত ছবিই উদ্ধার করা গিয়েছে।

Advertisement

কলোরাডোর বাসিন্দা স্পেনসার গ্রিনারের মাছ ধরার নেশা। কখনও ছিপে আবার কখনও জাল নিয়ে নদী, নালায় নেমে প়ড়েন তিনি। সম্প্রতি অ্যানিমাস নদীতে মাছ ধরতে নামেন তিনি। জাল ফেলেছিলেন, তাতে কিছু ভারি জিনিস আটকানোর সঙ্কেত পান। জাল গুটিয়ে নিজেই নেমে পড়েন নদীতে। দেখেন, ঘোলা জলের একে বারে তলায় বালির মধ্যে কিছু একটা আটকে আছে। হাত দিতেই বুঝতে পারেন, একটি ক্যামেরা। দ্রুত তা তুলে নদী থেকে উঠে আসেন স্পেনসার। তখনও তিনি জানেন না, ১৩ বছর আগে জলে পড়ে গিয়েছিল ক্যামেরাটি। স্পেনসার বাড়িতে এসেই ক্যামেরার ‘চিপ স্লট’ থেকে চিপটি বার করার চেষ্টা করেন। অনায়াসে তা বেরিয়ে আসে হাতে। তার পর আসল পরীক্ষা। নিজের কম্পিউটারের সঙ্গে ওই চিপ সংযুক্ত করেন। কিছু ক্ষণের মধ্যেই সেই চিপ কাজ করতে শুরু করে। কম্পিউটারের পর্দায় আসতে থাকে একের পর এক ছবি। স্পেনসার দেখেন, বহু ছবি রয়েছে তাতে।

১৩ বছর জলের তলায় পড়ে থাকার পর ক্যামেরা থেকে উদ্ধার সমস্ত ছবি। ছবি: সংগৃহীত

স্পেনসারের পরবর্তী চিন্তা ছিল, মালিকের হাতে ক্যামেরাটি ফেরত দেওয়া। তিনি সমাজমাধ্যমের একটি গোষ্ঠীতে কিছু ছবি পোস্ট করে জানতে চান, কেউ এই ছবির চরিত্রগুলির সঙ্গে পরিচিত কি না। সেই পোস্ট দেখতে পান কোরালের এক বন্ধু। সেই বন্ধুরও মনে পড়ে বছর ১৩ আগে নদীতে ক্যামেরা হারিয়েছিলেন কোরাল। দ্রুত কোরালকে ওই ছবিগুলিতে ট্যাগ করেন বন্ধু। তার পরই কোরাল জানতে পারেন, নদীতে হারিয়ে যাওয়া ক্যামেরা উদ্ধার হয়েছে। শুধু তাই নয়, তার চিপ কাজও করছে বহাল তবিয়তে। হতবাক কোরাল যোগাযোগ করেন স্পেনসারের সঙ্গে। হাতবদল হয় ক্যামেরার।

Advertisement

এই ঘটনার কথা জানিয়ে সমাজমাধ্যমে স্পেনসারকে ধন্যবাদ জানিয়ে একটি পোস্ট করেছেন কোরাল। তাতে তিনি জানিয়েছেন, প্রিয় ক্যামেরাটি যে তিনি আর কখনওই ফেরত পাবেন না, তা ভাবতেও কষ্ট হত তাঁর। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই কষ্ট বদলে গিয়েছে স্মৃতিচারণায়। কিন্তু আচমকা এ ভাবে ১৩ বছর আগে হারিয়ে যাওয়া ক্যামেরা ফেরত পেয়ে খানিকটা অবিশ্বাসও রয়েছে কোরালের গলায়। তিনি বলছেন, ‘‘সত্যি বলতে, ক্যামেরা বা ছবিগুলি যে আবার কখনও দেখতে পাব তার আশা ছিল না। তাই আচমকা ছবিগুলি ফেরত পেয়ে বুঝতে পারছি না কী করব!’’

কোরাল জানিয়েছেন, যেখানে ক্যামেরাটি নদীতে পড়ে গিয়েছিল, গত ১৩ বছরে স্রোতের টানে তা প্রায় ২ কিলোমিটার এগিয়ে গিয়েছিল। সেখানেই জাল ফেলেছিলেন স্পেনসার। তাতেই আটকে যায় হারিয়ে যাওয়া ক্যামেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন