Wedding special 2022

রুক্ষতা হোক বা খুশকি, বিয়ের আগে হাজারো চুলের সমস্যার সমাধান ঘরোয়া টোটকাতেই

১ টেবিল চামচ মধু, লেবুর রস ও অলিভ অয়েলের মিশ্রণ তৈরি করুন। এটি চুলে মাখিয়ে রেখে দিন ২৫ মিনিট।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১৮:১২
Share:

চুল হোক গোড়া থেকে মজবুত

চুলের যত্নে যে শুধু নারীরই একাধিপত্য, তা কিন্তু নয়। এখনকার প্রজন্মের পুরুষরাও কেশ পরিচর্যা নিয়ে বেশ সচেতন। বিয়ের অন্তত এক মাস আগে থেকে চুলের যত্ন নিন। বাইরের রোদ, ধুলোবালি, অযত্নের ফলে চুল ক্ষতিগ্রস্ত হয়। বিভিন্ন ঘরোয়া উপায়ে চুলের পরিচর্যা করুন নিয়মিত। তা হলেই পাবেন বহু আকাঙ্ক্ষিত সতেজ ও মোলায়েম চুল।

Advertisement

১। ডিমের সাদা অংশ দিয়ে মাথার ত্বক ও চুলে ম্যাসাজ করুন ২০ মিনিটের মতো। এর পরে জল দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া, অ্যালোভেরা জেলের সঙ্গে মধু মিশিয়ে চুলে লাগাতে পারেন।

২। খুশকির সমস্যা দেখা দেয় শীতকালে। তেলের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে চুলে লাগালে উপকার পেতে পারেন। আবার যদি চুল পড়ার সমস্যা থাকে, সে ক্ষেত্রে তেলের সঙ্গে মিশিয়ে নিন ক্যাস্টর অয়েল।

Advertisement

৩। চুলের রুক্ষতা দূর করতে বাড়িতেই প্যাক বানিয়ে ফেলুন। ১ টেবিল চামচ মধু, লেবুর রস ও অলিভ অয়েলের মিশ্রণ তৈরি করুন। এটি চুলে মাখিয়ে রেখে দিন ২৫ মিনিট। তার পরে ধুয়ে ফেলুন। চুলে তেল দিয়ে এই প্যাকটি ব্যবহার করতে পারেন সপ্তাহে অন্তত তিন দিন।

চুলের পুষ্টির জন্য বিশেষ উপযোগী অলিভ অয়েল

৪। স্নানের আগে চুলের গোড়ায় হালকা গরম তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে চুলের গুণমান বজায় থাকবে।

৫। চুলের গঠন অনুযায়ী ১৫ দিন অন্তর সাঁলোয় গিয়ে হেয়ার স্পা করান।

৬। চুলে বিশেষ কোনও সমস্যা থাকলে সে দিকে বাড়তি নজর দিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

এই পদ্ধতিগুলি মেনে চললেই রেহাই পাবেন চুলের সমস্যা থেকে। এ ছাড়াও নিয়মিত চুল আঁচড়ানো, মাথার ত্বকে ঘাম জমতে না দেওয়া, যথাসম্ভব রোদ ও ধুলোবালি এড়িয়ে চলার মতো সাধারণ বিষয়গুলির দিকেও নজর রাখা প্রয়োজন।

এই প্রতিবেদনটি 'সাত পাকে বাঁধা' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন