Latest Bridal Jewellery Designs

তথাকথিত সোনার সীতাহার নাকি হিরের কুন্দন, কোন গয়নায় বিয়ের মঞ্চ মাতাবেন কনেরা?

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ২২:১৯
Share:

বিয়ের পোশাকের সঙ্গে মানানসই গয়না না পরলে কিন্তু সাজটাই মাটি

বিয়েবাড়ি হোক কিংবা পার্টি, সাজের দিক থেকে কোনও রকম ফাঁকি দিতে নারাজ বাঙালি রমণীরা। তাই শাড়ি থেকে গয়না, নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য এই সব কিছু নিয়ে একটু বেশিই যত্নশীল হন তাঁরা। আর বিয়ে মানেই একটা বড় পরিকল্পনা। বিয়ের সাজগোজের ক্ষেত্রে একটা বিরাট অংশ জুড়ে থাকে গয়না। বলা বাহুল্য, বিয়ের জিনিসপত্র কেনাকাটার সময় গয়নার কথা প্রথমেই আসে। বিয়ের পোশাকের সঙ্গে মানানসই গয়না না পরলে কিন্তু সাজটাই মাটি। সেই কারণে সাজের ক্ষেত্রে গয়না খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Advertisement

বর্তমান সময়ে দাঁড়িয়ে প্রত্যেক কনেই নিজের সাজকে আধুনিকতা এবং ঐতিহ্যের সংমিশ্রনে একটা ট্রেন্ডি লুক দিতে চান। তাই বিয়ের দিন হবু কনেরা বিয়ের পোশাকের সঙ্গে কী ধরনের গয়নায় সেজে সকলকে তাক লাগাবেন, সেই বিষয়ে রইল কিছু বিশেষ টিপস —

কনটেম্পোরারি জুয়েলারি

Advertisement

যদি শাড়ি ভারী হয়, তা হলে তার সঙ্গে তাল মিলিয়ে কনটেম্পোরারি জুয়েলারি পরতে পারেন। এই গয়না আপনাকে দেবে একেবারে অন্যরকম লুক। বিয়েবাড়িতে নিজেকে আরও সুন্দরভাবে সাজিয়ে তোলার জন্য গলায় একটি কনটেম্পোরারি হারের সঙ্গে হাতে একটি একই রকম বালা এবং একটি কনটেম্পোরারি আংটিও পরতে পারেন।

ট্রেন্ডিং জিওমেট্রিক প্যাটার্ন

এই ধরনের গয়নাগুলি বিশেষ করে জ্যামিতিক আকারে তৈরি হয়। যেমন ত্রিভূজাকার, চৌকো বা গোলা। বাঙালি বিয়েতে অনেকেরই পছন্দ এই জ্যামিতিক আকারে তৈরি গয়না। যুগ যুগ ধরে প্রচলিত এই ফ্যাশন নতুন প্রজন্মের কাছে বেশ ট্রেন্ডি ও আকর্ষণীয়।

মিক্সড কাট ডায়মন্ডস

এই গয়নাগুলি হীরের ছোট ছোট টুকরোকে একত্রিত করে বানানো হয়। গয়না নির্মাতারা আধুনিকতা এবং ঐতিহ্যকে একত্রিত করে হীরের গয়নাতেই একটা নতুন রূপ প্রদান করে। এক্সোটিক ফ্লোরালস, জিওমেট্রিক মোটিফস এবং ক্লাসিক ডিজাইনের উপরে সমসাময়িক ডিজাইনের ছাপ রেখে বিভিন্ন ধরনের গয়না তৈরি করা হয় ছোট ছোট হীরের সংমিশ্রনে। এমনই কিছু বিশেষ এবং জনপ্রিয় ডায়মন্ড সেটের মধ্যে রয়েছে রাউন্ড, রোজ, প্রিন্সেস, এমারেল্ড,মারকুইজ, ওভাল, পিয়ার, হার্ট , কুশন ইত্যাদি। যদিও এই ধরনের গয়নার দাম খানিকটা বেশিই।

রুবি এবং পান্নার তৈরি ব্রাইডাল জুয়েলারি সেট

যে কোনও ধরনের বিয়ের পোশাক কিংবা লেহঙ্গার সঙ্গে রুবি এবং পান্নার গয়না খুবই মানানসই হয়। গাঢ় উজ্জ্বল লেহঙ্গা হোক বা আইভরি রঙের, লাল রঙের হোক বা গোলাপি সব ধরনের লেহঙ্গার সঙ্গে রুবির জুয়েলারির সংমিশ্রণ কনের রূপকে ফুটিয়ে তুলবে। তা ছাড়া রুবির যে কোনও সেট কনেকে ক্লাসিক লুক দেয় যা বিয়ের বিশেষ দিনে নতুন কনের লাবণ্য এবং সৌন্দর্যকে দ্বিগুন করে তুলে ধরে।

চোকার এবং ব্রেসলেট সেট

বিয়ের কনেদের জন্য দারুণ বিকল্প এই বিশেষ ধরনের গয়নার সেট। চোকার আধুনিক যুগে আবার নতুন করে ফিরে এসেছে তবে অনেক বেশি ট্রেন্ডি লুক নিয়ে। গায়ে হলুদ হোক, মেহেন্দি কিংবা বিয়ের যে কোনও অনুষ্ঠানে চোকার কিংবা ব্রেসলেট সেট নতুন কনেকে আধুনিক এবং ক্লাসিক দু’য়ের সংমিশ্রনে এক অসামান্য রূপে সাজিয়ে তুলবে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন