Wedding special 2022

আকাশছোঁয়া সোনার দাম, বিয়ের গয়নার ক্ষেত্রে এই বিষয়গুলি ভেবে দেখতে পারেন

সোনার গয়নায় ভবিষ্যতের সঞ্চয় পরিকল্পনা না থাকলে বিয়ের জন্য ভাবতে পারেন প্লেটেড গয়নার কথা। এগুলি দেখে বোঝার উপায় নেই যে আসল সোনার গয়না নয়।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১৯:৫০
Share:

বিয়ের গয়না হয়ে উঠুক চোখ ধাঁধানো

বিয়ের পরিকল্পনায় সবচেয়ে জরুরি ধাপ হিসেবনিকেশ। অনুষ্ঠানের আয়োজন, সাজসজ্জা, কেনাকাটা সব মিলিয়ে পাহাড়প্রমাণ খরচ। আর সেই তালিকায় শীর্ষে বিয়ের গয়না। সোনার দাম যে আকাশছোঁয়া!

Advertisement

তবে কয়েকটি বিষয় যদি খেয়াল রাখা যায়, তা হলে কিন্তু এই গয়নার ভাগ থেকে খরচ কিছুটা কমিয়ে নিয়ে তা অন্য খাতে যোগ করা যেতে পারে। যেমন অনেক ক্ষেত্রেই আমরা দেখি বাড়ির মা-ঠাকুমারা নিজেদের গয়না সযত্নে তুলে রাখেন পরের প্রজন্মের বিয়ের জন্য। আপনার ক্ষেত্রেও যদি তেমনটা হয়ে থাকে, তা হলে সেকেলে ডিজাইন ভেবে একেবারে বাতিল করে দেবেন না। নতুন গয়না কম বানিয়ে তার সঙ্গে এই পুরনো গয়না মিলিয়ে মিশিয়ে পরুন। এতে যেমন খরচও কমবে, তেমনই দেখবেন আপনার সাজ হয়ে উঠবে অনন্য।

সোনার গয়নার বিকল্প

জমকালো গয়নার বদলে হাল্কা গয়না কিনুন, যা আপনার সাজে নিয়ে আসবে স্নিগ্ধতার ছোঁয়া। গলায় সীতাহারের পরিবর্তে যদি সরু নেকলেস থাকে, ক্ষতি কী? এই আভিজাত্যে ভরা সাজেও আপনি হয়ে উঠবেন অপরূপা।

Advertisement

সোনার গয়নায় ভবিষ্যতের সঞ্চয় পরিকল্পনা না থাকলে বিয়ের জন্য ভাবতে পারেন প্লেটেড গয়নার কথা। এগুলি দেখে বোঝার উপায় নেই যে আসল সোনার গয়না নয়। একটিই সমস্যা, মাঝে মধ্যে রং ফিকে হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তবে তা আবার রং করিয়ে নিতে পারবেন। এবং গয়না আগের মতোই নতুন দেখাবে।

বিয়ের দিন গলা জুড়ে থাকে ভারী নেকলেস। কিন্তু পরে আর কোনও অনুষ্ঠানে তা পরা যায় না। আলমারিতেই রয়ে যায়। সোনাকে বিনিয়োগ না ভাবলে সে ক্ষেত্রে আপনি এ ধরনের গয়না না কিনে ভাড়া নিতে পারেন। অনেক দোকান রয়েছে, যেখানে সহজেই পছন্দসই গয়না ভাড়া পেয়ে যাবেন। এতে খরচের জেরে যে নাভিশ্বাস ওঠার উপক্রম থেকে বেশ খানিকটা রেহাই মিলতে পারে।

এই প্রতিবেদনটি 'সাত পাকে বাঁধা' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন