Weddings

Gift Wrapping Ideas: গতে বাঁধা চকমকি কাগজ নয়, বিয়ের উপহার মুড়িয়ে দিন অভিনব কায়দায়

কী কী জিনিস মাথায় রাখলে উপহার আরও বেশি সুন্দর ও আকর্ষণীয় মনে হবে? উপহার কী ভাবে নজরকাড়া করে তোলা যায়? রইল তারই কিছু কৌশল

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ১১:৫২
Share:

প্রতীকী ছবি।

বিয়ের মরসুমে নিমন্ত্রণ পেলেই যে বিষয়গুলি প্রথমেই মাথায় আসে, তা হল উপহার।
উপহার যা-ই হোক না কেন, তা দেওয়ার সময়ে বেশ কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত। এর মধ্যে প্রথমেই হল সেই উপহার আপনি কী ভাবে সাজাবেন? কী কী জিনিস মাথায় রাখলে উপহার আরও বেশি সুন্দর ও আকর্ষণীয় মনে হবে? উপহার কী ভাবে নজরকাড়া করে তোলা যায়? রইল তারই কিছু কৌশল

Advertisement

উপহারের মোড়ক হিসাবে দিতে পারেন রেশম বা ভেলভেটের বটুয়া।

সিল্কের বটুয়া

এমন অনেক উপহার আছে, যেগুলি আকারে ছোট হলেও আকর্ষণীয় এবং ব্যবহারিক প্রয়োগে এদের জুড়ি মেলা ভার। যেমন, সোনার কানের দুল, সোনার কয়েন, সুগন্ধি আতর, সোনার নোলক ইত্যাদি। এই সব উপহারের মোড়ক হিসাবে দিতে পারেন রেশম বা ভেলভেটের বটুয়া। উপহারের মোড়ক হিসাবে এটি বেশ জনপ্রিয়। চাইলে নিজের পছন্দমতো ফিতে, মুক্ত পুঁতি বা চুমকি দিয়ে আপনি সাজিয়ে তুলতে পারেন।

রঙিন কাপড়

Advertisement

পুরনো পন্থা ছেড়ে একটু নতুন আঙ্গিকে সাজিয়ে তুলুন উপহারকে। রেশম বা মসলিন কাপড় অথবা ওড়না এই ক্ষেত্রে হতে পারে আপনার তুরুপের তাস। সঙ্গে নানান রঙিন পুঁতি, বাজারচলতি বিভিন্ন ধরনের পাথরও ব্যবহার করা যেতে পারে। সাধারণত শাড়ি, বই, বা ফটো ফ্রেম উপহারের ক্ষেত্রে এই ধরণের মোড়ক ব্যবহার করতে পারেন।

হাতে তৈরি পাটের ব্যাগ বা বাক্স

বিয়েবাড়ির চাকচিক্যের মধ্যে যদি থাকে একটু আভিজাত্যের ছোঁয়া, তা হলে কেমন হবে বলুন তো! আপনার প্রিয় বন্ধুকে চমকে দিতে চান? তাহলে নিজের হাতে বানিয়ে নিতে পারেন চটের ব্যাগ বা বাক্স । এই ধরণের উপহারের বাক্সে সুগন্ধি মোমবাতি বা সুগন্ধি তেল, অথবা কানের দুল কিংবা গলার হারও উপহার দিতে পারবেন।

নিজের হাতে বানিয়ে নিতে পারেন চটের ব্যাগ বা বাক্স ।  

বাজারে বিভিন্ন রঙের বেতের ব্যাগ পেয়ে যাবেন সহজেই।   

নানা রঙের বেতের ব্যাগ

বিয়ে সব মেয়ের কাছেই একটি স্বপ্ন। আর সেই স্বপ্নের দিনটির জন্য সকলেই অপেক্ষা করে থাকে। আপনার বন্ধুর সেই স্বপ্নের দিনটিকে আরও সুন্দর করে তোলার জন্য তাঁকে দিন বিষেশ কিছু। আর সেই উপহারের মোড়ক হিসাবে দিতে পারেন বেতের ব্যাগের। এই বেতের ব্যাগের মধ্যে আপনি দেওয়ালঘড়ি থেকে শুরু করে, দামি চা, মেকআপ কিট, চকোলেট ইত্যাদি উপহার দিতে পারেন। বাজারে বিভিন্ন রঙের বেতের ব্যাগ পেয়ে যাবেন সহজেই।

মাথায় রাখবেন, উপহার প্যাক করা একটি শিল্প। অত্যন্ত সৃজনশীল মনোভাবের সঙ্গে যত্ন নিয়ে ও গুরুত্ব সহকারে এই কাজ করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন