State News

দমদমে নেমেই হাসপাতালে যাত্রী

কলকাতা বিমানবন্দরের পক্ষ থেকে জানানো হয়েছে, সন্দেহভাজন ওই যাত্রীর নাম অনিতা ওঁরাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০ ০৪:৫৮
Share:

ভারতে ইতিমধ্যে তিন জন নোভেল করোনাভাইরাসে আক্রান্ত। ছবি: পিটিআই।

কলকাতা বিমানবন্দর থেকে সরাসরি বেলেঘাটা আইডি হাসপাতালে পাঠানো হল এক যাত্রীকে। ব্যাঙ্কক থেকে ‘তাই স্মাইল’ নামে এক উড়ান সংস্থার বিমানে রবিবার সন্ধ্যায় তিনি কলকাতায় পৌঁছন। শারীরিক পরীক্ষায় সন্দেহ হওয়ায় দ্রুত তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়।

Advertisement

ভারতে ইতিমধ্যে তিন জন নোভেল করোনাভাইরাসে আক্রান্ত। কেরলের বাসিন্দা ওই তিন জনই চিন-ফেরত। এই পরিস্থিতিতে চিনের প্রেসিডেন্ট শি চিনফিংকে চিঠি লিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, মারণ ভাইরাসে আক্রান্ত চিনকে সব রকম সাহায্য করতে রাজি ভারত। কিন্তু চিনা নাগরিকদের দেশে প্রবেশ যে এই মুহূর্তে সম্ভব নয়, এ দিনই তা স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র। চিনা নাগরিক ও চিনে থাকা বিদেশিদের ভারতীয় ভিসা বাতিল করে দেওয়া হয়েছে।

কলকাতা বিমানবন্দরের পক্ষ থেকে জানানো হয়েছে, সন্দেহভাজন ওই যাত্রীর নাম অনিতা ওঁরাও। বয়স ২৪ বছর। নোভেল করোনাভাইরাস নিয়ে হইচই শুরু হওয়ার পরে শুধু চিন নয়, হংকং, তাইল্যান্ড, সিঙ্গাপুর ফেরত যাত্রীদেরও শরীর-স্বাস্থ্য পরীক্ষা করে দেখা হচ্ছে কলকাতা বিমানবন্দরে। তাতে এই প্রথম কোনও যাত্রীকে নিয়ে সন্দেহ দেখা দিল। কোনও ভাইরাস-আক্রান্ত যাত্রী বিদেশ থেকে এলে তাঁকে যাতে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া যায়, তার জন্য ফেব্রুয়ারির গোড়া থেকে রাজ্য সরকারের একটি অ্যাম্বুল্যান্স বিমানবন্দরে রাখা হয়েছে। তাতে করেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় অনিতাকে। তাঁর বাড়ি কোথায়, তা রাত পর্যন্ত জানা যায়নি।

Advertisement

নোভেল করোনাভাইরাসে সরকারি হিসেব অনুযায়ী এ পর্যন্ত ৮১৩ জনের মৃত্যু হয়েছে চিনে। আক্রান্ত ৩৭,১৯৮ জন। শি-কে লেখা চিঠিতে চিনের মানুষের প্রতি সহমর্মিতাও জানিয়েছেন মোদী। চিনে আটকে পড়া ৬৫০ জন ভারতীয়কে নিরাপদে দেশে ফেরত পাঠাতে বেজিং-প্রশাসন যে ভাবে সাহায্য করেছে, তার জন্য শি-কে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

কিন্তু একই দিনে চিনা নাগরিকদের ভারতে ঢোকার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোনও চিনা ব্যক্তি যদি অন্য দেশ থেকে আসেন, তা হলেও তাঁকে ভারতে ঢুকতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। আবার চিনে রয়েছেন, এমন কোনও বিদেশিকেও এ দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে কেন্দ্র।

চিন থেকে অন্তত ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে ওই মারণ ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ইতিমধ্যেই পৃথিবী জুড়ে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করেছে। সংক্রমণ ঠেকাতে তাই চিনাদের ভিসা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারতের বিমান পরিবহণ

আরও পড়ুন: আর কত দিন! ফিরতে চাই

নিয়ন্ত্রক সংস্থা ‘ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন’ (ডিজিসিএ)। এ নিয়ে শনিবার সমস্ত দেশীয় ও বিদেশি উড়ান সংস্থার কাছে একটি নির্দেশিকা পাঠিয়েছে তারা।

নির্দেশিকায় বলা হয়েছে, চিন ছাড়াও বিশ্বের অন্যত্র যেখানে যত চিনা নাগরিক রয়েছেন, তাঁদের কেউ যাতে আকাশপথে ভারতে আসতে না পারেন, তা সুনিশ্চিত করতে হবে। ৫ ফেব্রুয়ারির আগে দেওয়া ভিসার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে। ১৫ জানুয়ারি অথবা তার পর থেকে যে সব বিদেশি নাগরিক চিনে রয়েছেন, তাঁদেরও ভারতে আসার আন্তর্জাতিক বিমানে তোলা যাবে না বলে ডিজিসিএ জানিয়েছে। নেপাল, ভুটান, বাংলাদেশ এবং মায়ানমারের স্থল সীমান্তকেও সতর্ক করা হয়েছে এ দিন।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও জরুরি কারণে চিন থেকে ভারতে আসার প্রয়োজন হলে সঠিক কারণ দেখিয়ে বেজিং, সাংহাই এবং গুয়াংঝৌও-এ ভারতীয় দূতাবাসে যোগাযোগ করতে পারেন চিন বা সেখানে বসবাসকারী অন্য দেশের নাগরিকরা। তবে উড়ান সংস্থায় কর্মরত বিমানসেবিকা বা পাইলটদের মধ্যে যাঁরা চিনের নাগরিক, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয় বলে জানিয়েছে ডিজিসিএ। চিন থেকে আসা বিদেশি পাইলট বা বিমানসেবিকাদেরও এই নিয়ম থেকে ছাড় দেওয়া হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন