নাসাযাত্রা একই স্কুলের ১৫ জন পড়ুয়ার

সাফল্যের খবর বালুরঘাটে পৌঁছতেই স্কুল কর্তৃপক্ষ, অভিভাবক থেকে পড়ুয়া—সকলের মধ্যেই বইছে খুশির হাওয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ০২ মার্চ ২০১৯ ০৭:০২
Share:

কৃতীরা। আছে একজন মানপত্র প্রাপকও। নিজস্ব চিত্র

নাসার আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলনে যোগ দেওয়ার ডাক পেল বালুরঘাটের গ্রিনভিউ ইংরেজি অ্যাকাডেমির ৭ ছাত্রছাত্রী। নাসার সঙ্গে যুক্ত ‘গো ফর গুরু’ নামে একটি সংস্থার উদ্যোগে জানুয়ারিতে সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিষয়ের উপরে অনলাইনে কল্পনা চাওলা মেমোরিয়াল অ্যাওয়ার্ড-২০১৯ প্রবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সেই প্রতিযোগিতায় বালুরঘাটের ওই স্কুলের ছাত্রছাত্রীরা যোগ দিয়ে ‘বেস্ট পারফর্মার’-এর কৃতিত্ব অর্জন করেন। মে মাস নাগাদ আমেরিকার নাসায় আন্তর্জাতিক ওই আলোচনাচক্রে যোগ দিতে যাচ্ছেন ওই বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির সাত পড়ুয়া। তাঁরা হলেন রাজদীপ চৌধুরী, রৌনক বসু, শতরূপা রায়, সুবর্ণা লাহা, অর্ক সরকার, আদিত্য সরকার ও রাহুল সাহা। নাসার তরফে মানপত্র পাচ্ছেন আরও ৩ পড়ুয়া।

Advertisement

সাফল্যের খবর বালুরঘাটে পৌঁছতেই স্কুল কর্তৃপক্ষ, অভিভাবক থেকে পড়ুয়া—সকলের মধ্যেই বইছে খুশির হাওয়া। গত বছরের মতো এ বারও ফের গ্রিনভিউ স্কুলের পড়ুয়াদের সাফল্যে গর্বিত বালুরঘাটের নাগরিকরা। গত বছরও ওই স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির অঙ্কন চক্রবর্তী, অনীকরঞ্জন দাস, ডেইজি চৌধুরী, বৈদেহী মণ্ডল, সৌরজিতা কর, সপ্তর্ষি দাস, দেবার্ঘ্য বিশ্বাস এবং শাশ্বতী প্রজ্ঞা, মোট আট পড়ুয়া নাসার ‘বেস্ট পারফর্মার’-এর কৃতিত্ব অর্জন করেছিলেন। সূত্রের খবর, এপ্রিল নাগাদ নাসার ওই সম্মেলনে যোগ দিতে তাঁরাও আমেরিকায় রওনা দেবে। গ্রিনভিউ ইংরেজি অ্যাকাডেমি স্কুলের অধ্যক্ষা কাকলি চক্রবর্তী বলেন, ‘‘আমাদের স্কুলের ছাত্রছাত্রীদের ওই কৃতিত্বে আমরা গর্বিত। এক সঙ্গে পর পর দু’বছর মোট ১৫ জন পড়ুয়ার সাফল্যে স্কুলের শিক্ষক শিক্ষিকাদের অবদানকেও সম্মান জানাই।’’

সফল ওই পড়ুয়ারা এ দিন জানান, সায়েন্স ও টেকনোলজির ৩টি বিষয়ের (পেপার) উপর অনলাইনে প্রবন্ধ লিখে পাঠানোর পরে তিনটি স্তরে তা পরীক্ষা করা হয়। এরপর চূড়ান্ত নির্বাচন হয় নাসায়। ওই সাফল্যের পিছনে স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টা ও সহায়তার কথাও জানায় পড়ুয়ারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন