Ganga Sagar Mela 2023

গঙ্গাসাগরে এলেই মিলবে সচিত্র শংসাপত্র, পুণ্যার্থীদের জন্য বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কলকাতার বাবুঘাট, কচুবেড়িয়া এবং মেলা প্রাঙ্গণ মিলিয়ে ২০টি ‘বান্ধব’ ক্যাম্প থাকবে। ওই ক্যাম্পগুলিতেই মেলায় আসা সকল তীর্থযাত্রীদের ছবি তোলা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডায়মন্ড হারবার শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ০২:১৪
Share:

গঙ্গাসাগর মেলায় আগত সমস্ত পুণ্যার্থীদের সম্মান জানাতে বিশেষ উদ্যোগ দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের। —ফাইল ছবি

গঙ্গাসাগর মেলায় আগত সমস্ত পুণ্যার্থীদের সম্মান জানাতে বিশেষ উদ্যোগ দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের। তীর্থযাত্রীদের হাতে তুলে দেওয়া হবে বিশেষ শংসাপত্র। সেখানে তাঁদের ছবি ও ফোন নম্বরের পাশাপাশি, রাজ্য সরকারের তরফে শুভেচ্ছাবার্তাও থাকবে। সেখানে মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা ছাড়াও, সরকারি কল্যাণ প্রকল্পগুলির উল্লেখ থাকবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

Advertisement

আগামী বছরের ১৪ এবং ১৫ জানুয়ারি সাগরে হবে এই মেলা। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কলকাতার বাবুঘাট, কচুবেড়িয়া এবং মেলা প্রাঙ্গণ মিলিয়ে ২০টি ‘বান্ধব’ ক্যাম্প থাকবে। ওই ক্যাম্পগুলিতেই মেলায় আসা সকল তীর্থযাত্রীদের ছবি তোলা হবে। শুধু তাই নয়, নিমেষের মধ্যে সচিত্র শংসাপত্র পাওয়া যাবে ওই ক্যাম্পগুলি থেকে। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্ত জানিয়েছেন, গঙ্গাসাগরের প্রতিটি মুহূর্ত তীর্থযাত্রীদের মনে চিরস্থায়ী করে রাখতে এই উদ্যোগ।

Advertisement

অন্য দিকে, রাজ্যের অন্যতম প্রাচীন মন্দিরগুলির মডেলকে গঙ্গাসাগর মেলায় তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। কালীঘাট, দক্ষিণেশ্বর, তারাপীঠ, তারকেশ্বর-সহ বিভিন্ন মন্দিরের মডেল দেখা যাবে এ বারের সাগর মেলায়। পাশাপাশি, গঙ্গাসাগর মেলার যাত্রাপথের বিভিন্ন স্থানে দেখা যাবে দেবদেবীদের মূর্তি। ভারতের বিভিন্ন প্রান্ত থেকে আসা তীর্থযাত্রীরা যাতে আধ্যাত্মিক পরিবেশের মধ্যে কাটাতে পারেন সেই লক্ষ্যেই এই উদ্যোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন