সাগরমেলায় রাখা হবে এয়ার অ্যাম্বুল্যান্স

এর আগে আকাশপথে নজরদারি এবং দ্রুত কাউকে এক জায়গা থেকে অন্য জায়গা নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার পরিষেবার ব্যবস্থা করেছিল প্রশাসন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

ভাঙড় শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৯ ০১:০২
Share:

প্রতীকী ছবি।

এই প্রথম গঙ্গাসাগর মেলায় চালু হচ্ছে এয়ার অ্যাম্বুল্যান্স পরিষেবা। প্রতিবছর গঙ্গাসাগর মেলায় ভিড় জমান কয়েক লক্ষ তীর্থযাত্রী। বহু ক্ষেত্রে দেখা যায় সাগরে পুণ্যস্নান করতে গিয়ে ভিড়ের চাপে অনেক সময় অসুস্থ হয়ে পড়েন পুণ্যার্থীরা। অনেক সময় তাঁদের কলকাতার হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন। অসুস্থ তীর্থযাত্রীকে দ্রুত স্বাস্থ্য পরিষেবা দিতে তাই এমন উদ্যোগ প্রশাসনের।

Advertisement

এর আগে আকাশপথে নজরদারি এবং দ্রুত কাউকে এক জায়গা থেকে অন্য জায়গা নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার পরিষেবার ব্যবস্থা করেছিল প্রশাসন। এ বার এই প্রথম গঙ্গাসাগর মেলায় চালু হতে চলেছে এয়ার অ্যাম্বুল্যান্স। জেলাশাসক পি উলগানাথন বলেন, ‘‘গঙ্গাসাগর মেলা উপলক্ষে এ বার বেশকিছু পদক্ষেপ করা হয়েছে। মেলায় এসে অনেক পুণ্যার্থী অসুস্থ হয়ে পড়েন, দ্রুত তাঁদের পরিষেবা দিতে এয়ার অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হচ্ছে। এই পরিষেবা চালু হলে বহু অসুস্থ পুণ্যার্থী উপকৃত হবেন।’’ প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সরকারি ভাবে দু’টি এয়ার অ্যাম্বুল্যান্স ভাড়া নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের তৃণমূলের সভাধিপতি শামিমা শেখ বলেন, ‘‘এই প্রথম গঙ্গাসাগর মেলায় এয়ার অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করা হচ্ছে। এটা এ বার আমাদের সরকারের নতুন উদ্যোগ। এই পরিষেবা চালু হলে অসুস্থ পুণ্যার্থীকে দ্রুত কলকাতায় নিয়ে গিয়ে চিকিৎসা করানো সম্ভব হবে।’’

অতীতে বেশ কয়েকবার দেখা গিয়েছে গঙ্গাসাগর মেলায় ভিড়ের চাপে দুর্ঘটনা ঘটতে। পদপিষ্টে মৃত্যু হয়েছে পুণ্যার্থীদের। অনেক বয়স্ক পুণ্যার্থী হৃদরোগে আক্রান্ত হয়ে পড়েন। এই ঘটনা এড়াতেই এ বার এমন আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে এয়ার অ্যাম্বুল্যান্স পরিষেবার জন্য রাজ্য সরকারের পরিবহণ দফতর দরপত্র আহ্বান করে ফেলেছে। গঙ্গাসাগর হেলিপ্যাডে এয়ার অ্যাম্বুল্যান্সগুলি রাখা খাতবে। তাতে ডাক্তার ও নার্সও থাকবে বলে জানিয়েছে প্রশাসন। এর আগে প্রশাসনের পক্ষ থেকে গঙ্গাসাগর মেলায় অসুস্থ পুণ্যার্থীদের উদ্ধার করে হেলিকপ্টারে কলকাতায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন