বিধায়কের কথা মতো টোটো কেনার টাকা দিয়ে ফ্যাসাদে

রায়দিঘির বিধায়ক দেবশ্রী রায়ের বিরুদ্ধে সরাসরি আর্থিক প্রতারণার অভিযোগ এনে ঘণ্টা দু’য়েক পথ অবরোধ করলেন তাঁরই কেন্দ্রের কিছু মানুষ।

Advertisement

দিলীপ নস্কর

রায়দিঘি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৯ ০০:৩৯
Share:

ফাইল চিত্র।

রায়দিঘির বিধায়ক দেবশ্রী রায়ের বিরুদ্ধে সরাসরি আর্থিক প্রতারণার অভিযোগ এনে ঘণ্টা দু’য়েক পথ অবরোধ করলেন তাঁরই কেন্দ্রের কিছু মানুষ। বিধায়ককে গ্রেফতারের দাবিতে বৃহস্পতিবার রায়দিঘির কাশীনগর বাসমোড় এলাকায় অবরোধ চলে। যদিও থানায় কোনও লিখিত অভিযোগ দায়ের হয়নি বলে জানিয়েছে পুলিশ।

Advertisement

তৃণমূলের একটি সূত্র জানাচ্ছে, প্রায় বছরখানেক আগে ‘দেবশ্রী রায় ফাউন্ডেশন’-এর এক অনুষ্ঠানে মঞ্চ থেকে ঘোষণা করা হয়, এককালীন ৪ হাজার টাকা জমা করলে একটি করে দেড় লক্ষ টাকা দামের টোটো মিলবে।

অভিযোগ, দেবশ্রী নিজেই সে কথা ঘোষণা করেছিলেন। এক-দু’মাসের মধ্যে টোটো হাতে মিলবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। রায়দিঘি, মথুরাপুর, কুলতলি, পাথরপ্রতিমা, জয়নগরের প্রায় হাজার চারেক যুবক-যুবতী আবেদনপত্র পূরণ করে টাকা জমা করেন। তৃণমূলের সঙ্গে সরাসরি যুক্ত নন, এমন অনেকেও আবেদন করেছিলেন। কেউ কেউ স্থানীয় নেতাদের অতিরিক্ত দু’চার হাজার টাকা করে দিয়েছিলেন বলেও অভিযোগ।

Advertisement

রায়দিঘির এক তৃণমূল নেতার কথায়, ‘‘বাজার থেকে প্রায় ৩ কোটি টাকা তোলা হয়েছিল। বিধায়ক নিজে তো আসেন না এলাকায়। এখন আমরা মুখ দেখাতে পারছি না। দলের অফিসে এসেও অনেকে টাকা ফেরত চাইছে।’’

এ ব্যাপারে বৃহস্পতিবার দেবশ্রীকে বহু বার ফোন করলেও তিনি ধরেননি। এসএমএসের উত্তরও দেননি। তৃণমূলের দক্ষিণ ২৪ পরগনা সহ সভাপতি শক্তি মণ্ডলের কথায়, ‘‘টোটো নেওয়ার জন্য যাঁরা টাকা দিয়েছিলেন, তাঁরা যদি টোটো না পান, তা হলে বিক্ষোভ তো দেখাবেনই। আমরা দেখছি, কী ব্যবস্থা নেওয়া যায়!’’

তপন হালদার, দেবাশিস পুরকাইতরা জানালেন, গয়না বন্ধক দিয়ে টাকা জোগাড় করেছিলেন। টোটো তো মেলেইনি। পুরো টাকাটাই গায়েব হয়ে গেল মনে করে আশঙ্কায় ভুগছেন তাঁরা। সকলেই জানালেন, বিধায়ক এবং দলের অন্য নেতাদের উপস্থিতিতে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ভরসা না করার কোনও কারণ দেখেননি কেউই। বিজেপিতে যোগ দিচ্ছেন কিনা, সম্প্রতি দেবশ্রীকে নিয়ে এই জল্পনা দানা বাঁধাও টাকা বা টোটো— কোনওটা পাবেন কিনা, তা নিয়ে আশঙ্কা আরও বেড়েছে এই যুবক-যুবতীদের।

মথুরাপুর ২ পঞ্চায়েত সমিতির এক নেতা বলেন, ‘‘আমরাই বুঝতে পারছি না, কী করা উচিত। ফোনেও বিধায়কের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। কিন্তু কোনও ভাবে পাচ্ছি না।’’

তিনি জানান, প্রায় ২ হাজার লোকের থেকে টাকা তোলা হয়েছিল। সেটা ফেরত দেওয়া উচিত। টাকা নিয়ে টোটো দেওয়ার প্রতিশ্রুতি দলের নির্দেশে হয়নি বলেও দাবি তাঁর। জেলা নেতৃত্বকে বিষয়টি জানানো হয়েছে।

এ দিকে, টাকা ফেরতের দাবিতে যৌথ নাগরিক মঞ্চ তৈরি হয়েছে। এ দিন পথ অবরোধ হয়েছে মঞ্চের ডাকেই। সেখানে দেবশ্রী রায়কে গ্রেফতারের দাবিও উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন