মেদিনীপুর যেতে নারাজ পান চাষিরা

পান-সমস্যা জটিল হল পূর্ব মেদিনীপুরে। সোমবারের মারধর, ভাঙচুরের পরে মঙ্গলবার থেকে জেলার প্রধান তিনটি পান বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। অন্য দিকে, সমস্যা সমাধানে জেলাশাসক বৈঠক ডাকলেও চাষিদের প্রতিনিধিরা না আসায় সেই আয়োজনও ভেস্তে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাগর ও তমলুক শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৭ ০০:০৫
Share:

পান-সমস্যা জটিল হল পূর্ব মেদিনীপুরে। সোমবারের মারধর, ভাঙচুরের পরে মঙ্গলবার থেকে জেলার প্রধান তিনটি পান বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। অন্য দিকে, সমস্যা সমাধানে জেলাশাসক বৈঠক ডাকলেও চাষিদের প্রতিনিধিরা না আসায় সেই আয়োজনও ভেস্তে গিয়েছে। কাল, বৃহস্পতিবার ফের পান চাষি, ব্যবসায়ী, আড়তদার— সব পক্ষকে নিয়ে বৈঠক ডেকেছেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক রশ্মি কমল।

Advertisement

সোমবার এক সঙ্গে মেদিনীপুরের তিনটি বাজারে তাঁদের উপরে আক্রমণের অভিযোগ তুলেছেন সাগরের পানচাষিরাও। দেশজোড়া যে মিঠে পাতা পানের খ্যাতি, সাগরের চাষিরা তা আর মেদিনীপুরে গিয়ে বিক্রি করতে চাইছেন না। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ সাগরের বিধায়ক বঙ্কিম হাজরা কথা বলেছেন নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারীর সঙ্গেও। নৌকো করে মুড়িগঙ্গা পেরিয়ে মেদিনীপুরে পান বিক্রি করতে যান সাগরের বহু পানচাষি। তাঁদের অভিযোগ, কম পয়সায় ভাল গুণমানের পান বেশি দেওয়ার পরেও তাঁদের আক্রান্ত হতে হচ্ছে।মেদিনীপুরের তমলুক বিধানসভার অধীনে তিনটি পানের বাজার— নিমতৌড়ি, নারকেলদা এবং রাউতৌড়ি। সেখানকার পানচাষিরা সোমবার বিক্ষোভ দেখাতে গিয়ে সাগরের পানচাষিদের মারধর করে বলে অভিযোগ। কী থেকে ছড়াল গোলমাল?

সাগরের পানচাষি গৌতম পড়ুয়া, রবীন মিদ্যা, সিরাজ আলম, সুবল নায়েকরা জানান, মেদিনীপুরের থেকে ভাল দরে বরাবর বিক্রি হয় সাগরের মিঠে পাতা পান। তা বিহার, অসম, অরুণাচল প্রদেশ ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় যায়। তা নিয়ে মেদিনীপুরের পানচাষিদের একটা বরাবরের ক্ষোভ রয়েছে। সাগরের পানচাষিরা প্রতি গোজে (পানের হিসাব) ১০০টি করে পানের পাতা দেন আড়তদারদের বিক্রি করার সময়ে। সেখানে মেদিনীপুরের চাষিরা দাবি করেন, সেখানকার বাজারগুলিতে প্রতি গোজে ৬০টি করে বাংলা পাতা পান বিক্রি করতে দিতে হবে।

Advertisement

ওই চাষিদের কথায়, ‘‘মেদিনীপুরের আড়তদাররা সম্প্রতি পানের উপরে কমিশন শতকরা ৫ টাকা থেকে বাড়িয়ে ৮ টাকা করেছে। তা নিয়ে সাগরের চাষিরা কোনও প্রতিবাদ করেননি। কিন্তু সেখানকার পানচাষিরা প্রতিবাদ করতে এসে এক সঙ্গে তিনটি বাজারে আড়তদারদের সঙ্গে ঝামেলা বাধায়। তারপরেই সাগরের পানচাষিদের পান তছনছ করা হয়। মারধর করা হয়।’’ পূর্ব মেদিনীপুরের পান ব্যবসায়ী সংগঠনের নেতা লক্ষ্মীকান্ত ভৌমিকেরও বক্তব্য, ‘‘সাগরের পানচিষাদের উপর এখানকার চাষিদেরই একাংশ হামলা চালিয়েছে। এতে ব্যবসায়ীরা জড়িত নন।’’

মারধরে জখম ৮ জন পানচাষি মেদিনীপুরে চিকিৎসাধীন। ১৭ জন পানচাষি মঙ্গলবার মেদিনীপুর থেকে সাগরে ফিরে সাগর গ্রামীণ হাসপাতালে চিকিৎসা করান। খোঁজ মিলছে না পান বিক্রি করতে যাওয়া সাগরের বিধায়ক বঙ্কিম হাজরার ভাইপো অসিত হাজরার। বঙ্কিমবাবু বলেন, ‘‘শুভেন্দুবাবুর সঙ্গে কথা বলেছি। এ ভাবে আক্রান্ত হলে সাগরের পানচাষিরা আর পান বিক্রি করতে যাবেন না। সাগরে বা কাকদ্বীপে আমরা আড়তদারদের পান দেব। কারণ, ৬-৭ কোটি টাকার পান নষ্ট হয়েছে।’’ এ দিন সাগর থানায় অভিযোগ দায়ের করেন পানচাষিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন