টুকরো খবর

বাংলাদেশের বেনাপোল বন্দর এলাকায় থাকা দু’টি চেকপোস্ট বেনাপোল বন্দর কর্তৃপক্ষ ও সে দেশের শুল্ক দফতরের অনুমতি ছাড়াই বিজিবি (বর্ডার গার্ডস বাংলাদেশ) সরিয়ে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে আর্ন্তজাতিক বাণিজ্য ব্যাহত হল।

Advertisement
শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৪ ০১:১৫
Share:

পেট্রাপোলে ব্যাহত বাণিজ্য

Advertisement

নিজস্ব সংবাদদাতা • বনগাঁ

বাংলাদেশের বেনাপোল বন্দর এলাকায় থাকা দু’টি চেকপোস্ট বেনাপোল বন্দর কর্তৃপক্ষ ও সে দেশের শুল্ক দফতরের অনুমতি ছাড়াই বিজিবি (বর্ডার গার্ডস বাংলাদেশ) সরিয়ে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে আর্ন্তজাতিক বাণিজ্য ব্যাহত হল। পেট্রাপোল শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল থেকে বিকেল ৪টে পর্যন্ত পণ্য রফতানি ও আমদানির কাজ বন্ধ ছিল। পেট্রাপোল শুল্ক দফতরের ডেপুটি কমিশনার শুভেন দাশগুপ্ত বলেন, “দীর্ঘ সময় পণ্য আমদানি-রফতানি বন্ধ থাকায় প্রায় বহু টাকার রাজস্ব নষ্ট হয়েছে।” বিকেলের পরে অবশ্য বাণিজ্যের কাজ স্বাভাবিক হয়েছে বলেও জানিয়েছেন তিনি। শুল্ক দফতর সূত্রে জানা গিয়েছে, বেনাপোল বন্দরে বিজিবির একটি ক্যাম্পের সামনে বেনাপোল শুল্ক দফতর ও বেনাপোল বন্দর কর্তৃপক্ষের দু’টি চেকপোস্টের দু’টি গুমটি ঘর আছে। অভিযোগ, বিজিবি বেনাপোল শুল্ক দফতর ও বেনাপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে কোনও রকম আলোচনা না করেই বুধবার চেকপোস্ট দু’টি সরিয়ে দেয়। তার প্রতিবাদে এ দিন সকাল থেকে বাংলাদেশের শুল্ক দফতর ও বন্দর কর্তৃপক্ষ কাজ বন্ধ করে দেয়। সীমান্তের দু’পাড়েই দাঁড়িয়ে পড়ে বহু পণ্য-বোঝাই ট্রাক। শুভেনবাবু বলেন, জানান, বেনাপোলের ওই দু’টি চেকপোস্টে এ দেশ থেকে পণ্য রফতানির জন্য যাওয়া ট্রাকের এন্ট্রি করা হয়ে থাকে। দুপুরের পরে ও দেশে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয়, বেনাপোল পুরসভা শীঘ্রই দু’টি স্থায়ী চেকপোস্ট অন্যত্র তৈরি করে দেবে। তত দিন পর্যন্ত বর্তমান জায়গাতেই কাজ চলবে। এরপরেই পরিস্থিতি স্বাভাবিক হয়।

Advertisement

বিএসএফ জওয়ানের গুলিবিদ্ধ দেহ উদ্ধার

নিজস্ব সংবাদদাতা • বাগদা

গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক বিএসএফ জওয়ানের। বৃহস্পতিবার সকাল সওয়া দশটা নাগাদ বাগদার উত্তরপাড়া বিএসএফ ক্যাম্পের ঘটনা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দেবরাজ যাদব (২২) নামে ওই জওয়ানের বাড়ি উত্তরপ্রদেশে। তিনি ২৬ নম্বর ব্যাটেলিয়নের কনস্টেবল ছিলেন। ২৯ জুলাই ছুটি থেকে ফিরে ক্যাম্পে যোগ দিয়েছিলেন তিনি। বিএসএফের তরফে অভিযোগে জানানো হয়েছে, এ দিন ক্যাম্পে অস্ত্র পরিষ্কার করার কাজ চলছিল। ওই কনস্টেবল তাঁর ইনসাস রাইফেলে গুলি ভরে আত্মঘাতী হয়েছেন। বিএসএফ সূত্রে দাবি করা হয়েছে, দীর্ঘদিন ধরে মানসিক অবসাদে ভুগছিলেন তিনি।

ছেলেদের হাতে বাবা খুন, ধৃত ২

মদ খেয়ে বাড়িতে এসে চেঁচামেচি করছিল দুই ছেলে। বাবা প্রতিবাদ করেন। তারই জেরে গুণধর দুই ছেলে ও জামাই তাঁকে হাতুড়ি দিয়ে ঘা মেরে খুন করেছে বলে অভিযোগ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে ডায়মন্ড হারবারের উত্তর হাজিপুর আজলদার পাড়ায়। নিহতের নাম ইউসুফ শেখ (৫৫)। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ ইউসুফ শেখের জামাই আলাউদ্দিন গাজি, দুই ছেলে রমজান ও দাইজান শেখ মদ্যপ অবস্থায় বাড়িতে ফেরে। পারিবারিক নানা বিষয় নিয়ে হল্লা শুরু করে। প্রৌঢ় ইউসুফ সে সময়ে ঘরে ঘুমিয়ে ছিলেন। চিৎকারে ঘুম ভেঙে যায় তাঁর। ঘরের বাইরে এসে ছেলেদের চুপ করতে বলেন। তাই নিয়ে দুই ছেলে আর জামাইয়ের সঙ্গে তাঁর বাগবিতণ্ডা বাধে। মারধর করা হয় ইউসুফকে। গুরুতর জখম অবস্থায় ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে রাতে সেখানেই মারা যান তিনি। পুলিশ জানিয়েছে, নিহতের ভাই মোশারফ আলি শেখ তিন জনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেছেন। ছোট ছেলে দাইজান ও জামাই আলাউদ্দিন গাজিকে বৃহস্পতিবার রাতে বাড়ি থেকে গ্রেফতার করা হয়। রমজান পলাতক। তার খোঁজ চলছে বলে জানিয়েছে পুলিশ। দেহ পাঠানো হয়েছে ময়না-তদন্তে।

বিদ্যুৎস্পৃষ্টের মৃত্যু

ভিজে হাতে ঘরে স্যুইচ জ্বালাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে কাকদ্বীপের বামানগর গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শুভেন্দু দাস (২৩)। বিকেলে মাঠে চাষের কাজ সেরে ভেজা পোশাক বাড়ি ফিরেছিলেন তিনি। স্যুইচ জ্বালতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হন শুভেন্দু। কাকদ্বীপ মহকুমা হাসপাতালে নিয়ে গেলে সেখানেই মারা যান তিনি। একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহ ময়না-তদন্তের জন্য ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে পাঠানো হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু বধূর

পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বধূর। পুলিশ জানায়, মহিলার নাম অসীমা বিরুয়া (২৪)। বাড়ি বাসন্তীতে। পুলিশ জানিয়েছে, বুধবার সকালে টিটাগড়ে যাবেন বলে বাড়ি থেকে বেরিয়েছিলেন তিনি। সোনাখালি বাজার থেকে অটোয় ক্যানিং স্টেশনে আসছিলেন। মাতলা সেতুর উপরে উল্টো দিক থেকে একটি গাড়ি এসে অটোটিকে ধাক্কা মারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন