টুকরো খবর

দলীয় দুই সদস্য তৃণমুলের সঙ্গে জোট বেঁধে অনাস্থা আনায় ভোটাভুটিতে হেরে গেলেন সিপিএমের প্রধান। বৃহস্পতিবার দুপুরে কাকদ্বীপের ব্লকের নেতাজি পঞ্চায়েতে ভোটাভুটি ছিল। পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পঞ্চায়েতে মোট আসন ১৫টি। গত নির্বাচনে সিপিএম ৮টি, তৃণমূল ৫টি, বিজেপি ও নির্দল ১টি করে আসন পেয়েছিল।

Advertisement
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৪ ০১:১৪
Share:

অনাস্থা ভোটে অপসারিত সিপিএম প্রধান

Advertisement

নিজস্ব সংবাদদাতা • কাকদ্বীপ

দলীয় দুই সদস্য তৃণমুলের সঙ্গে জোট বেঁধে অনাস্থা আনায় ভোটাভুটিতে হেরে গেলেন সিপিএমের প্রধান। বৃহস্পতিবার দুপুরে কাকদ্বীপের ব্লকের নেতাজি পঞ্চায়েতে ভোটাভুটি ছিল। পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পঞ্চায়েতে মোট আসন ১৫টি। গত নির্বাচনে সিপিএম ৮টি, তৃণমূল ৫টি, বিজেপি ও নির্দল ১টি করে আসন পেয়েছিল। সে সময় সংখ্যাগরিষ্ঠ সিপিএমই বোর্ড গঠন করে। প্রধান হন মানসী হালদার। তাঁর বিরুদ্ধে দুর্নীতি, উন্নয়নের কাজ বন্ধ-সহ নানা অভিযোগ তুলে গত ১ ডিসেম্বর ৫ জন তৃণমূল সদস্যের সঙ্গে মিলে ২ জন সিপিএম ও ১ জন নির্দল সদস্য অনাস্থা প্রস্তাব আনেন। অনাস্থার উপরে ভোটাভুটিতে এ দিন ৮-৭ ভোটে পরাজিত হয়ে অপসারিত হয়েছেন প্রধান। যদিও তিনি বলেন, “সম্পূর্ণ মিথ্যা অভিযোগ করছে ওরা। আমাদের দলের সদস্যদের টাকা দিয়ে কিনে নিয়েছে তৃণমূল।” কাকদ্বীপের তৃণমূলের বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরা অবশ্য এই অভিযোগ অস্বীকার করে বলেন, “প্রধান এলাকায় কোনও উন্নয়নের কাজ করেননি। একশো দিনের কাজ বন্ধ। আমাদের সদস্যদের সঙ্গে কোনও সহযোগিতা করতেন না। তা ছাড়া, অনাস্থা এনেছিলন আমাদের ৫ সদস্য। ভোটাভুটিতে ওদের দলের দুই সদস্য আমাদের পক্ষে ভোট দিয়েছেন।” সিপিএমের যে সদস্য অনাস্থার পক্ষে ভোট দিয়েছেন, সেই আব্দুল আলাম মোল্লার মোবাইল এ দিন বন্ধ ছিল। কাকদ্বীপের বিডিও অভিজিৎ চৌধুরী বলেন, “নতুন প্রধান নির্বাচনের বিষয়ে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।”

Advertisement

সোনার বিস্কুট উদ্ধার সীমান্তে

নিজস্ব সংবাদদাতা • বসিরহাট

ফের সোনার বিস্কুট উদ্ধার হল স্বরূপনগর সীমান্তে। তবে জওয়ানরা ঘটনাস্থলে পৌঁছনোর আগেই এক মহিলা সোনা-ভর্তি ব্যাগ ফেলে বাংলাদেশের দিকে পালায়। তাকে ধরা যায়নি। পুলিশ জানিয়েছে, তেঁতুলিয়া শুল্ক দফতরের হাতে তুলে দেওয়া প্রায় ১ কেজি ৩ শো গ্রাম ওজনে ওই সোনার বাজার দর প্রায় ৫৫ লক্ষ টাকা। এই নিয়ে গত কয়েক মাসে স্বরূপনগর সীমান্তে জওয়ানদের চেষ্টায় প্রায় ২৫ কেজির মতো সোনার বিস্কুট উদ্ধার হল। পুলিশ জানায়, বৃহস্পতিবার বেলা ১০টা নাগাদ সীমান্তরক্ষীরা হাকিমপুরে বাংলাদেশ সীমান্তের সোনাই নদীর ধারে পাহারা দিচ্ছিলেন। সে সময়ে এক মহিলা ব্যাগ নিয়ে নদী পার হওয়ার চেষ্টা করছে দেখে জওয়ানরা তার পিছু ধাওয়া করেন। ভয়ে ওই মহিলা ব্যাগ ফেলে বাংলাদেশের দিকে পালিয়ে যায়। ব্যাগ থেকে পাওয়া যায় ১২টি সোনার বিস্কুট।

ছিনতাই করে পালাতে গিয়ে মৃত্যু

নিজস্ব সংবাদদাতা • বনগাঁ

মহিলার ব্যাগ ছিনতাই করে পালাতে গিয়ে মোটর বাইকের নিয়ন্ত্রণ হারিয়ে উল্টো দিক থেকে আসা ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক দুষ্কৃতীর। বুধবার সন্ধেয় দুর্ঘটনাটি ঘটেছে বনগাঁ-চাকদহ সড়কের পোলতা এলাকায়। পুলিশ জানিয়েছে, বছর তিরিশের মৃত দুষ্কৃতীর পরিচয় জানা যায়নি। মোটরবাইকে সওয়ার আর এক দুষ্কৃতী আহত অবস্থাতেই ঘটনাস্থল থেকে পালায়। পুলিশ সূত্রের খবর, সোনার হার ব্যাগে নিয়ে ভ্যানে ফিরছিলেন আল্পনা বণিক নামে ওই মহিলা। অভিযোগ, চাঁপাবেড়িয়া মোড়ে তাঁর ব্যাগটি ছিনিয়ে নেয় মোটর বাইকে করে আসা দুই দুষ্কৃতী। পালাতে গিয়ে গিয়ে উল্টো দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে তাদের মোটরবাইকের ধাক্কায় ঘটনাস্থলেই এক দুষ্কৃতীর মৃত্যু হয়। পুলিশ ব্যাগটি উদ্ধার করে আল্পনাদেবীকে ফেরত দেয়।

বন্ধুকে খুনের চেষ্টা

মদের আসরে বন্ধুকে গুলি করে খুনের চেষ্টার অভিযোগ উঠল এক প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। বুধবার রাতে আরামবাগের তেঘড়ির একটি স্কুল সংলগ্ন মাঠে ওই ঘটনা ঘটে। শেখ মাদাসিল ওরফে নয়ন নামে গুরুতর আহত ওই যুবককে পুলিশ আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করেছে। অবস্থার অবনতি হওয়ায় রাতেই তাঁকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করা হয়। শেখ মাদাসিলের বাড়ি উত্তর রসুলপুর। অভিযুক্ত প্রতিবেশী বাচ্চু ওরফে শেখ আসরাফুল পলাতক। পুলিশ জানায় ঘটনার তদন্ত শুরু হয়েছে। বাচ্চুকে ধরার চেষ্টা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন