বিভূতিভূষণের বাড়িতে আবর্জনা সাফাই

কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বসতবাড়ি সাফাইয়ের কাজ শুরু করল পুলিশ। উত্তর ২৪ পরগনার বনগাঁ ছাড়িয়ে ইছামতী নদীর পাড়ের গ্রাম শ্রীপল্লি ব্যারাকপুর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গোপালনগর শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০১৭ ০১:৩২
Share:

চলছে ঝাড়পোঁছ। ছবি: নির্মাল্য প্রামাণিক।

কথাসাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বসতবাড়ি সাফাইয়ের কাজ শুরু করল পুলিশ। উত্তর ২৪ পরগনার বনগাঁ ছাড়িয়ে ইছামতী নদীর পাড়ের গ্রাম শ্রীপল্লি ব্যারাকপুর। এই গ্রামেই জন্মগ্রহণ করেছিলেন বাংলা সাহিত্যের ‘তিন বাঁড়ুজ্জ্যে’র অন্যতম বিভূতিভূষণ। ঐতিহাসিক ভাবে গুরুত্বপূর্ণ এই বাড়িটি দীর্ঘ দিন ধরেই অযত্নে পড়ে রয়েছে। রক্ষণাবেক্ষণের অভাবে শ্যাওলা জমেছে বাড়ির দেওয়ালে। রাত নামলে ওই বাড়িতে মদ্যপানের আসর বসত বলেও অভিযোগ। জেলা পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, ‘‘বিভূতিভূষণবাবুর বসতবাড়ি সাফাইয়ের কাজ চলছে। বহিরাগতদের আনাগোনা আটকাতে ওই বাড়িতে রাতে সিভিক ভলান্টিয়ার মোতায়েন থাকবে।’’ শনিবার সাফাইয়ের কাজে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক বিশ্বজিৎ দাস। তিনি জানান, বিধায়ক তহবিলের টাকায় বিভূতিভূষণবাবুর বাড়িতে আলোর ব্যবস্থা করা হচ্ছে। বাড়িটিকে সুন্দর ভাবে সাজিয়ে তোলা যায়, সে জন্য শিল্পীদের পরামর্শ নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন