সই সংগ্রহ কলেজে,  মন্ত্রীকে পাল্টা চিঠি শিক্ষকদের

গত মঙ্গলবার থেকে বিষয়টি নিয়ে চাপানউতোর চলছে কুলতলির এই কলেজে। ওই দিন বেলা ৪টে পর্যন্ত কলেজের গেট বন্ধ রাখার বিরুদ্ধে অধ্যক্ষের কাছে প্রতিবাদ জানান কয়েকজন শিক্ষিকা। সেখানেই শিক্ষিকাদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন ছাত্রদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কুলতলি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৮ ০৫:৪৬
Share:

প্রতীকী ছবি।

শিক্ষক-শিক্ষিকাদের নির্দিষ্ট সময়ে কলেজে আসা-যাওয়া এবং ক্লাস নেওয়ার দাবিতে এ বার সই সংগ্রহে নামলেন ছাত্রছাত্রীরা।

Advertisement

বুধবার দিনভর বিক্ষোভ দেখানোর পর বৃহস্পতিবার সই সংগ্রহ করেন কুলতলির বিআর অম্বেডকর কলেজের ছাত্রছাত্রীরা। ছাত্রসংসদের প্রাক্তন সাধারণ সম্পাদক রিয়াজুদ্দিন লস্কর বলেন, ‘‘পড়ুয়ারা কলেজে শৃঙ্খলা চায়। সেই দাবিতে প্রায় দু’শোর বেশি ছাত্রছাত্রী সই করেছেন।’’ অধ্যক্ষের কাছে গণসাক্ষর সম্বলিত দাবিপত্র তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

গত মঙ্গলবার থেকে বিষয়টি নিয়ে চাপানউতোর চলছে কুলতলির এই কলেজে। ওই দিন বেলা ৪টে পর্যন্ত কলেজের গেট বন্ধ রাখার বিরুদ্ধে অধ্যক্ষের কাছে প্রতিবাদ জানান কয়েকজন শিক্ষিকা। সেখানেই শিক্ষিকাদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন ছাত্রদের একাংশ। শিক্ষিকারা থানায় মৌখিক অভিযোগ জানালে, এক ছাত্রনেতাকে ডেকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

Advertisement

এরপরে নিয়মিত ক্লাসের দাবিতে বুধবার কলেজে বিক্ষোভ দেখান কিছু পড়ুয়া। অভিযোগ, কয়েকজন শিক্ষিকা পরিচালন সমিতির সিদ্ধান্ত না মেনে সময়ের আগে কলেজ থেকে বেরিয়ে যান। শিক্ষিকারা অবশ্য অভিযোগ অস্বীকার করেন। ছাত্রদের একাংশ কলেজে বিশৃঙ্খলা তৈরি করছে বলে অভিযোগ তাঁদের। বিক্ষোভের জেরে বুধবার কলেজে ক্লাস হয়নি। আগের দিনের ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষক-শিক্ষিকারাও অনেকে অনুপস্থিত ছিলেন। বৃহস্পতিবার অবশ্য ক্লাস হয়েছে।

এ দিকে, কলেজে শিক্ষকদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ হচ্ছে— এই মর্মে শিক্ষামন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে বলে জানান টিচার্স কাউন্সিলের সম্পাদক সঙ্ঘমিত্রা সরকার। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন