Coronavirus

গ্রামে ঘুরে লালারস সংগ্রহ করবে প্রশাসন

রবিবার দুপুরে ভাঙড় ২ ব্লকের বামনঘাটা, হাটগাছা সহ বিভিন্ন এলাকা ঘুরে ৮০ জনের লালারসের নমুনা সংগ্রহ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ভাঙড় শেষ আপডেট: ১১ মে ২০২০ ০৩:০৯
Share:

ভ্রাম্যমান: নমুনা সংগ্রহ চলছে

প্রত্যন্ত এলাকাগুলিতে গিয়ে করোনা আক্রান্ত সন্দেহজনক রোগীর লালারসের নমুনা সংগ্রহ করতে শুরু করল মোবাইল করোনাভাইরাস টেস্টিং ভ্যান।

Advertisement

রবিবার দুপুরে ভাঙড় ২ ব্লকের বামনঘাটা, হাটগাছা সহ বিভিন্ন এলাকা ঘুরে ৮০ জনের লালারসের নমুনা সংগ্রহ করা হয়েছে। দিন কয়েক আগে বামনঘাটা এলাকায় এক প্রসূতি মায়ের শরীরে করোনাভাইরাসের উপসর্গ ধরা পড়ে। বর্তমানে তিনি এমআর বাঙ্গুর হাসপাতালে চিকিৎসাধীন। এ দিন বিভিন্ন গ্রাম ঘুরে লালারসের নমুনা সংগ্রহ করা হয়েছে।

জেলার প্রত্যন্ত এলাকা থেকে নমুনা সংগ্রহের জন্য পাঁচটি এ ধরনের গাড়ি তৈরি করেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। প্রতিটি মহকুমা এলাকায় একটি করে থাকবে। ওই সব মোবাইল ভ্যান প্রত্যন্ত এলাকায় গিয়ে রোগীদের নমুনা সংগ্রহ করবে।

Advertisement

এর পাশাপাশি প্রতিটি ব্লক হাসপাতালেও করোনা পরীক্ষার ব্যবস্থা করেছে জেলা প্রশাসন। এ জন্য প্রতিটি ব্লক হাসপাতালে সন্দেহজনক রোগীর লালারসের নমুনা সংগ্রহের জন্য কিয়স্ক তৈরি করা হয়েছে। ইতিমধ্যে জেলার প্রায় ২ হাজার জনের লালারসের নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রের খবর। এখন প্রতিদিন ৫০০ জন রোগীর লালরসের নমুনা সংগ্রহ করা হচ্ছে। জেলাশাসক পি উলগানাথন বলেন, ‘‘আমরা জেলার ২৯টি ব্লক হাসপাতালে রোগীদের লালারস সংগ্রহের ব্যবস্থা করেছি। এ জন্য প্রতিটি ব্লক হাসপাতালে একটি করে কিয়স্ক তৈরি করা হয়েছে। এ সময়ে বাইরে থেকে প্রচুর পরিযায়ী শ্রমিক ঘরে ফিরছেন। আমরা কোনও রকম ঝুঁকি নিতে চাইছি না। এ বার থেকে ওই সব শ্রমিকের লালারসের নমুনা সংগ্রহ করা হবে।’’

জেলা তথ্য রাজ্যের মধ্যে প্রথম করোনা পরীক্ষার জন্য কিয়স্ক তৈরি হয়েছে ভাঙড় ১ ব্লকের নলমুড়ি ব্লক হাসপাতালে। শনিবার বিকেলে উদ্বোধন করতে আসেন রাজ্যসভার সাংসদ তথা ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি শান্তনু সেন। — নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন