দেশছাড়া হতে হবে কি, প্রশ্ন ধর্নাতেও

তৃণমূল সূত্রে খবর, এ দিন দলের কর্মসূচিতে অমল অভিযোগ করেন, ইটাহার ব্লকের সংখ্যালঘু প্রধান কাপাসিয়া, মারনাই, গুলন্দর ১ ও ২, সুরুণ ১ ও ২ গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকার বেশিরভাগ বাসিন্দার ভোটার-আধার-রেশন কার্ড ও জমির নথিতে নাম, পদবি, ঠিকানা ছাড়াও অন্য তথ্যে ভুল রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

ইটাহার শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৯ ০২:৫৭
Share:

রায়গঞ্জ শহরে তৃণমূলের বিক্ষোভ ও অবস্থান। নিজস্ব চিত্র

ইটাহার ব্লকের কাপাসিয়া গ্রাম পঞ্চায়েতের কাপাসিয়া সদর এলাকায় থাকেন মহম্মদ মোস্তাক। চাষবাস জীবিকা। নতুন নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে শনিবার দিনভর ইটাহারের চৌরাস্তায় তৃণমূলের অবস্থান-বিক্ষোভে দেখা গেলে তাঁকে।

Advertisement

ইটাহারের তৃণমূল বিধায়ক তথা দলের উত্তর দিনাজপুর জেলার চেয়ারম্যান অমল আচার্যের হাত ধরে মোস্তাক জানান, জমির নথিতে তাঁর নাম মহম্মদ মোস্তাক লেখা রয়েছে। রেশন কার্ডেও ওই নাম রয়েছে। কিন্তু ভোটার কার্ডে রয়েছে মোস্তাক আলি, আধারে আলি মোস্তাক। তাঁর কথায়, ‘‘নতুন আইন পাশ হওয়ার পরে কার্ড সংশোধনে ইটাহার ব্লক ও জেলা প্রশাসনের অনেক অফিসে গিয়েছি। সব জায়গাতেয় বলেছে, সংশোধন প্রক্রিয়া আপাতত বন্ধ। কী হবে তা নিয়ে ভয়ে রয়েছি।’’

ওই ব্লকেরই জয়হাট গ্রাম পঞ্চায়েতের চেকপোস্ট এলাকার বাসিন্দা শান্তিরাম টুডু। এ দিন তিনিও তৃণমূলের কর্মসূচিতে এসে অমলকে বলেন, ‘‘জমির নথি পোকায় কেটেছে। সংশোধিত নথি নেওয়ার জন্য একাধিক বার ইটাহারের সংশ্লিষ্ট দফতরে গিয়েছি। সংশোধনের কাজ হচ্ছে না শুনে ফিরে এসেছি। আমাকে কি দেশছাড়া হতে হবে?’’

Advertisement

তৃণমূল সূত্রে খবর, এ দিন দলের কর্মসূচিতে অমল অভিযোগ করেন, ইটাহার ব্লকের সংখ্যালঘু প্রধান কাপাসিয়া, মারনাই, গুলন্দর ১ ও ২, সুরুণ ১ ও ২ গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকার বেশিরভাগ বাসিন্দার ভোটার-আধার-রেশন কার্ড ও জমির নথিতে নাম, পদবি, ঠিকানা ছাড়াও অন্য তথ্যে ভুল রয়েছে। দু’বছর আগে ইটাহার ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় বন্যায় অনেকের জমির নথি নষ্ট হয়েছে। নতুন আইনের জেরে তাঁরা সকলে হয়রানির মুখে পড়েছেন।

অমলের কথায়, ‘‘যত দিন তৃণমূল ক্ষমতায় রয়েছে, তত দিন নতুন নাগরিকত্ব আইন ও এনআরসি এ রাজ্যে কার্যকর হবে না— মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই তা জানিয়েছেন। এ দিনের কর্মসূচিতে দলের তরফে বাসিন্দাদের সেই বার্তা দিয়ে ইটাহার ব্লকে ঐক্য ও সম্প্রীতি বজায় রাখার অনুরোধ করেছি।’’

ইটাহার ব্লক তৃণমূল সভাপতি দুলু গঙ্গোপাধ্যায় ও স্থানীয় জেলা পরিষদ সদস্য মোশারফ হোসেন জানান, এ দিনের কর্মসূচিতে ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের কয়েকশো বাসিন্দা শামিল নতুন নাগরিকত্ব আইন নিয়ে আতঙ্কের কথা জানিয়েছেন। দলের তরফে শিবির করে তাঁদের সব নথি সংশোধনের ব্যবস্থা করে দেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন