Dredging

Ganges: ড্রেজিং শুরু মুড়িগঙ্গায়

এর আগে পলি কাটার দায়িত্ব দেওয়া হয়েছিল আন্তর্দেশীয় জলপথ পরিবহণ নিগমকে (ইনল্যান্ড ওয়াটার্স)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সাগর শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ০৯:২৫
Share:

ড্রেজিং চলছে মুড়িগঙ্গায়। ছবি: সমরেশ মণ্ডল

অবশেষে কাকদ্বীপের লট ৮ ঘাটের কাছে শুরু হল মুড়িগঙ্গা নদীর ড্রেজিং।

Advertisement

বুধবার সকাল থেকে একটি ড্রেজার দিয়ে পলি কাটার কাজ শুরু হয়েছে। পুরোদমে কাজ শুরু হতে আরও সপ্তাহখানেক লাগবে বলে মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

এর আগে পলি কাটার দায়িত্ব দেওয়া হয়েছিল আন্তর্দেশীয় জলপথ পরিবহণ নিগমকে (ইনল্যান্ড ওয়াটার্স)। ২০১৮ সালে গঙ্গাসাগর মেলা শুরুর আগে থেকে বছরভর পাঁচটি আধুনিক ড্রেজার মেশিন ও চারটি পলি কাটার মেশিন দিয়ে নিয়মিত নদীতে কাজ চলেছিল। টানা পাঁচ বছর ড্রেজিংয়ের জন্য রাজ্য সরকারের তরফে টাকাও বরাদ্দ করা হয়। সাগর মেলা মিটে গেলেও সারা বছর ড্রেজিং চলার কথা ছিল।

Advertisement

কিন্তু মেলা শেষ হওয়ার কিছুদিন পরে কাজ বন্ধ হয়ে যায়। ফলে কিছুদিন ভেসেল পরিষেবা ঠিক থাকলেও ২-৩ মাসের মধ্যে পরিস্থিতি আবার আগের মতোই দাঁড়ায়। কোভিড পরিস্থিতি কিছুটা স্তিমিত হওয়ায় আসন্ন গঙ্গাসাগর মেলায় গতবারের তুলনায় বেশি ভিড় হতে পারে বলে মনে করছে জেলা প্রশাসন। সে জন্য বিশেষ জোর দেওয়া হচ্ছে মুড়িগঙ্গা নদীর ড্রেজিংয়ের উপরে। দ্রুত কাজ শেষ করার লক্ষ্য নিয়েছে জেলা প্রশাসন। আগামী সপ্তাহে আরও পাঁচটি পলি কাটার মেশিন নদীতে নামবে বলে মহকুমা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

কাজ শুরু হওয়ায় স্বস্তিতে সাগরের বাসিন্দারা। নাব্যতা কমে গেলে ভাটার সময়ে দীর্ঘক্ষণ ভেসেল বন্ধ থাকা এখানে পুরনো সমস্যা। কাকদ্বীপের মহকুমাশাসক অরণ্য বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, জানুয়ারির প্রথম সপ্তাহে ড্রেজিংয়ের কাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন