EVM

নির্বাচন কমিশন প্রশাসনিক কর্তাদের তত্ত্বাবধানে শুরু ইভিএম চেকিংয়ের কাজ

কোনও ইভিএম বা ভিভিপ্যাডে ত্রুটি বেরলেই তা নির্বাচন কমিশনের দফতরে পাঠানো হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডায়মন্ড হারবার শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২০ ২০:২৩
Share:

ইভিএম পরীক্ষা চলছে। নিজস্ব সংবাদদাতা।

বিধানসভা ভোটের এখনও কয়েক মাস বাকি। কিন্তু এখনই রাজ্যে রাজনৈতিক উত্তাপ পুরোদস্তুর অনুভব করছেনে সাধারণ মানুষ থেকে রাজনৈতিক নেতা-কর্মীরা। পাশাপাশি তৎপরতা শুরু হয়ে গিয়েছে প্রশাসনিক স্তরেও। যেমন সোমবার দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার এবং কাকদ্বীপ মহকুমায় শুরু হয়েছে ইভিএম চেকিংয়ের কাজ।

Advertisement

দুই মহকুমা শাসকের অফিসের ক্যাম্পে আগামী ১০ দিন ধরে চলবে ইভিএম চেকিংয়ের কাজ। চেকিংয়ের সময় প্রশাসনের আধিকারিক এবং নির্বাচন কমিশনের ইঞ্জিনিয়াররা থাকছেন সেখানে। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক পি উলগানাথন বলেন “আপতত ডায়মন্ড হারবার এবং কাকদ্বীপে ইভিএম চেকিং শুরু হল। খুব শীঘ্রই বারুইপুর ক্যানিং এবং আলিপুর মহকুমাতেও হবে এই কাজ।”

ডায়মন্ড হারবার মহকুমায় মোট ৩ হাজার ৩৩৬ জোড়া ইভিএম পরীক্ষার কাজ শুরু হয়েছে। পরীক্ষা করা হচ্ছে ৩৫০টি ভিভিপ্যাড-ও। চেকিং ক্যাম্পে মক পোলের ব্যবস্থাও করা হয়েছে।

Advertisement

ইভিএমের আওয়াজ এবং সিগন্যাল, এমনকি বোতামগুলি ঠিকঠাক কাজ করছে কিনা তাও পরীক্ষা করা হচ্ছে। প্রায় ১৫০ জন কর্মী এই চেকিংয়ের কাজ করছেন। কোনও ইভিএম বা ভিভিপ্যাডে ত্রুটি বেরলেই তা নির্বাচন কমিশনের দফতরে পাঠানো হচ্ছে।

একই ভাবে কাকদ্বীপ মহকুমা শাসকের অফিসেও নির্বাচন কমিশনের ১২ জন ইঞ্জিনিয়ার ও মহকুমা শাসকের উপস্থিতিতে ইভিএমগুলি পরীক্ষা চলছে। এখানে প্রায় ১ হাজার ৪৪০টি ইভিএম এবং দেড় হাজার ভিভিপ্যাড পরীক্ষা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন