স্টেশনে নোংরা শৌচাগার, প্রশ্নে স্বচ্ছ ভারত

বজবজ প্ল্যাটফর্মে টিকিট কাউন্টারে ওঠার আগেই বাঁ দিকে একটি শৌচালয় রয়েছে। তার নীচেই রয়েছে নিকাশি নালা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৭ ০১:৪৩
Share:

নোংরা জল মাড়িয়ে চলছে যাতায়াত। বজবজে। —নিজস্ব চিত্র।

শৌচাগারের নোংরা জল এসে পড়ছে রাস্তার উপরেই। আর তার ওপর দিয়েই ট্রেন ধরতে ছুটছেন যাত্রীরা। গত কয়েক সপ্তাহ ধরে এই চিত্রই দেখা যাচ্ছে পূর্ব রেলের শিয়ালদহ শাখার বজবজ রেল স্টেশনে। কেন্দ্রীয় সরকার যেখানে স্বচ্ছ ভারত অভিযান শুরু করেছে সেখানে রেল স্টেশনের এই হাল নিয়ে বিরক্ত নিত্যযাত্রীরা। আর এই সুযোগ পেয়ে হাতছাড়া করেনি বজবজ পুরসভা। স্বচ্ছ ভারত অভিযানের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তুলেছে তৃণমূল পরিচালিত ওই পুরসভা।

Advertisement

বজবজ প্ল্যাটফর্মে টিকিট কাউন্টারে ওঠার আগেই বাঁ দিকে একটি শৌচালয় রয়েছে। তার নীচেই রয়েছে নিকাশি নালা। বহু দিন পরিষ্কার না হওয়ার কারণে আবর্জনা জমে গিয়েছে সেখানে। উপচে পড়ছে জল। পাশের গুরুত্বপূর্ণ রাস্তা ভরে যাচ্ছে নোংরা জলে।

অবস্থান-বিক্ষোভ থেকে স্মারকলিপি, নিত্যযাত্রী এবং স্থানীয় বাসিন্দারা কোনও কিছু করতেই কসুর করেননি। কিন্তু তাতেও হালে ফেরেনি এই স্টেশনের। শিয়ালদহ-বজবজ শাখার মধ্যে বজবজ একটি গুরুত্বপূর্ণ স্টেশন। রেল সুত্রের খবর, প্রতিদিন কয়েক হাজার যাত্রী যাতায়াত করেন এই স্টেশনে। সেখানে একটি সুলভ শৌচালয় রয়েছে । কিন্তু তা পর্যাপ্ত নয় বলেই দাবি নিত্যযাত্রীদের। তাই স্টেশনমাস্টারের ঘরের পাশেই রয়েছে আরও একটি খোলা শৌচালয়। সেটিতেই সমস্যা।

Advertisement

বিপ্লব সরকার নামে এক নিত্যযাত্রী বলেন, ‘‘যে স্টেশনে এত লোক যাতায়াত করেন সেখানে স্টেশনের শৌচালয় এত দিন ধরে কী ভাবে এই অবস্থায় পড়ে থাকে সেটাই বিস্ময়ের।’’ বজবজ পুরসভার ভাইস চেয়ারম্যান গৌতম দাশগুপ্ত বলেন, ‘‘স্বচ্ছ ভারতের নামে যে নিছক নাটক চলছে তার প্রমাণ পাওয়া যাচ্ছে। রেল সব জেনেও পরিষ্কার করছে না। অন্য দিকে ভুক্তভোগী হচ্ছেন সাধারণ মানুষ। রেলের এলাকা হওয়ায় পুরসভাও সেটা পরিষ্কার করতে পারছে না।’’

যদিও পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক রবি মহাপাত্র বলেন, ‘‘আমি এখনই দেখছি। ওই নোংরা জল যাতে দ্রুত পরিষ্কার করা হয় সেই চেষ্টা করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন