Petrapole

Strike: পেট্রাপোলে কর্মবিরতি বিভিন্ন সংগঠনের, অনির্দিষ্ট কালের জন্য বন্ধ সীমান্ত বাণিজ্য

তল্লাশির নামে চালক, মালিক, ক্লিয়ারিং এজেন্টদের ‘নাজেহাল’ করার অভিযোগ বন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পেট্রাপোল শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৪:১৮
Share:

বিভিন্ন সংগঠনের বিক্ষোভ। নিজস্ব চিত্র

অনির্দিষ্ট কালের কর্মবিরতির জেরে সোমবার থেকে আবারও বন্ধ হয়ে গেল পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্য। বিএসএফ এবং বন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে খামখেয়ালিপনার অভিযোগ তুলে কর্মবিরতি শুরু করেছে বিভিন্ন সংগঠন।
তল্লাশির নামে ‘অত্যাচার’ চালাচ্ছে বিএসএফ। চালক, মালিক এবং ক্লিয়ারিং এজেন্টদের ‘নাজেহাল’ করা হচ্ছে। পাশাপাশি, বন্দর কর্তৃপক্ষও নানা ভাবে ‘জুলুম’ চালাচ্ছেন। এমনই একগুচ্ছ অভিযোগ তুলে পেট্রাপোল স্থলবন্দরে বিক্ষোভ শুরু করেছে ক্লিয়ারিং এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশন, বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন, বনগাঁ নব মালিক সমিতি, বনগাঁ মোটর ওনার্স অ্যাসোসিয়েশন, সীমান্ত পরিবহণ মালিক সমিতি, শ্রমিক সংগঠন-সহ কয়েকটি সংগঠন। যার জেরে পেট্রাপোল দিয়ে ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্যের উপর কোপ পড়েছে।

Advertisement

বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সভাপতি খোকন পালের কথায়, ‘‘রবিবার রাত থেকে কোনও গাড়ি যায়নি। বিএসএফ এবং সিডব্লুসি-র ম্যানেজারের অত্যাচারের বিরুদ্ধে আমরা কর্মবিরতি পালন করছি। অনির্দিষ্ট কালের জন্য আমাদের আন্দোলন চলবে। আমরা আলোচনা চাই। তবে কর্তৃপক্ষ এখনও পর্যন্ত সেই আবেদনে সাড়া দেননি।’’

পেট্রাপোল স্থলবন্দর বেসরকারি হাতে তুলে দেওয়ার চক্রান্ত চলছে বলেও অভিযোগ করেছেন খোকন। তবে এ নিয়ে বন্দর কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন