Sharmistha Chowdhury

ভাঙড়ের পাওয়ার গ্রিড-বিরোধী আন্দোলনের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী প্রয়াত

মাস খানেক আগে শর্মিষ্ঠা কোভিডে আক্রান্ত হন। তবে, কোভিড পরবর্তী জটিলতায় ভুগছিলেন। সূত্রের খবর, তাতেই প্রয়াত হন শর্মিষ্ঠা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৭:৫৮
Share:

শর্মিষ্ঠা চৌধুরী নিজস্ব চিত্র

প্রয়াত হলেন সিপিআই (এমএল​) রেড স্টারের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরী। বয়স হয়েছিল ৪৭ বছর। দীর্ঘদিন ইন্টেস্টাইনের সমস্যায় ভুগছিলেন। মাস খানেক আগে শর্মিষ্ঠা কোভিডে আক্রান্ত হন। কোভিড থেকে সেরে উঠলেও নানান জটিলতা তৈরি হয়। শনিবার রাতে অবস্থার অবনতি হওয়ায় এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার দুপুরে সেখানেই প্রয়াত হন শর্মিষ্ঠা।

Advertisement

শর্মিষ্ঠা প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেছেন। দর্শনের ছাত্রী ছিলেন। এর পর সাংবাদিকতা নিয়ে স্নাতকোত্তর করেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। ইংরেজি দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’-এ বেশ কয়েক বছর চাকরিও করেছেন। পরে চাকরি ছেড়ে সংগঠনের পূর্ণ সময়ের কর্মী হয়েছিলেন তিনি।

ভাঙড়ের পাওয়ার গ্রিড-বিরোধী আন্দোলনের অন্যতম নেত্রী ছিলেন শর্মিষ্ঠা। তাঁর স্বামী অলীক চক্রবর্তী এই আন্দোলনের প্রধান মুখ। সিপিআই (এমএল) রেড স্টারের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন শর্মিষ্ঠা। আন্দোলনের এক পর্যায়ে ভাঙড় থেকে তাঁকে গ্রেফতারও করা হয়েছিল। পরে তিনি মুক্তি পান। এছাড়াও বিধানসভা নির্বাচনে ‘নো ভোট টু বিজেপি’ প্রচারে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন শর্মিষ্ঠা।

Advertisement

রবিবার রাতে শর্মিষ্ঠার দেহ এসএসকেএমেই রাখা থাকবে। সোমবার তাঁর দেহ দান করা হবে শহরের কোনও একটি মেডিক্যাল কলেজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন