বদলি হলেন মানবী, এ বার ঢোলাহাটে

২০১৫ সালে কৃষ্ণনগর উইমেন্সে যোগ দিয়েছিলেন মানবী। কিন্তু কয়েক মাস পর থেকেই কলেজের বেশির ভাগ শিক্ষকের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কৃষ্ণনগর শেষ আপডেট: ২৯ জুন ২০১৯ ০০:৪৬
Share:

টানা অশান্তির পরে শেষ পর্যন্ত বদলি হলেন কৃষ্ণনগর উইমেন্স কলেজের অধ্যক্ষ মানবী বন্দ্যোপাধ্যায়। দেশের প্রথম রূপান্তরিত অধ্যক্ষ হিসেবে তিনি নদিয়ার ওই কলেজে যোগ দিয়েছিলেন। কিন্তু কিছু দিনের মধ্যেই শিক্ষকদের একটা বড় অংশের সঙ্গে তাঁর বিবাদ বেধে যায়। তাঁকে দক্ষিণ ২৪ পরগনার কুলপিতে ঢোলাহাট মহাবিদ্যালয়ে বদলি করা হয়েছে। তাঁর প্রবল বিরোধী বলে পরিচিত দুই শিক্ষক উত্তর ২৪ পরগনার কলেজে বদলি হয়েছেন। নতুন অধ্যক্ষ নিয়োগ না হওয়া উইমেন্সের দায়িত্ব আপাতত ভারপ্রাপ্ত শিক্ষকের হাতেই থাকছে।

Advertisement

২০১৫ সালে কৃষ্ণনগর উইমেন্সে যোগ দিয়েছিলেন মানবী। কিন্তু কয়েক মাস পর থেকেই কলেজের বেশির ভাগ শিক্ষকের সঙ্গে তাঁর দূরত্ব তৈরি হয়। তা বাড়তে-বাড়তে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে শিক্ষকেরা মানসিক অত্যাচারের অভিযোগ তুলে তাঁকে অপসরণের দাবিতে কৃষ্ণনগর শহরে মিছিল করেন। সেই মিছিলে যোগ দেন ছাত্রীরাও।

সে বার প্রশাসনের হস্তক্ষেপে শিক্ষকেরা কাজে যোগ দিলেও কিছু দিন পর ফের একই সমস্যা দেখা দেয়। গত বছর ৮ সেপ্টেম্বর থেকে টানা অবস্থান-বিক্ষোভ করেন শিক্ষকেরা। ক্লাস নিলেও টিচার্স রুমে না বসে তাঁরা কলেজের বারান্দায় বসতেন। মানবীর অপসারণের দাবিতে গত বছর ১৭ দিন ও এই বছর ২৫ দিন টানা কর্মবিরতিও করেন তাঁরা। পুলিশ ও প্রশাসনের কাছে পরস্পরের নামে অভিযোগ, পাল্টা অভিযোগও যেতে থাকে। কলেজের পঠনপাঠন কার্যত শিকেয় ওঠে। ছাত্রীরা জেলাশাসকের দ্বারস্থ হন।

Advertisement

এই পরিস্থিতিতে মানবী দীর্ঘ দিন কলেজে আসেননি। তাতে ভর্তি ও পরীক্ষার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দেওয়ায় গত ৫ মে কলেজের বর্ষীয়ান শিক্ষক বিজলী ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত শিক্ষক হিসেবে নিয়োগ করা হয়। আর তখনই অনেকটা স্পষ্ট হয়ে যায়, কী হতে চলেছে। কলেজের এক শিক্ষকের কথায়, “আমরা বুঝেই গিয়েছিলাম যে মানবীদেবীর অপসারণ শুধু সময়ের অপেক্ষা। তবে আমাদের দুই প্রিয় সহকর্মীকেও যে চলে যেতে হবে সেটা ভাবতে পারিনি।”

কৃষ্ণনগর উইমেন্সে শিক্ষকদের আন্দোলনের প্রধান মুখ গৌরদাস সরকারকে গোবরডাঙা কলেজ এবং সুদর্শন বর্ধনকে কাঁচড়াপাড়া কলেজে বদলি করা হয়েছে। শুক্রবার সুদর্শন ও গৌরদাস বলছেন, “বদলি হওয়া তো চাকরির শর্ত। তবে ভেবে ভাল লাগছে যে আমরা কলেজের সমস্যাটা শেষ পর্যন্ত সকলকে বোঝাতে পেরেছিলান। যে কারণে আজ মানবীদেবীকে সরিয়ে দেওয়া হল।” যদিও নদিয়ার ডিপিআই জয়শ্রী রায়চৌধুরী বলছেন, “এটা আর পাঁচটা সাধারণ বদলির মতোই একটা বদলি।” মানবী এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন