Bhangar's Jami Committee

আন্দোলনের হুমকি, জমি কমিটির সঙ্গে বৈঠক প্রশাসনের

জমি কমিটির দাবি, প্রতিশ্রুতি অনুযায়ী সরকারিভাবে সব দাবি পূরণ করা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

ভাঙড় শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২০ ০২:৪৬
Share:

ফাইল চিত্র।

চুক্তি অনুযায়ী সরকারিভাবে সমস্ত দাবি পূরণ করা হয়নি। এই অভিযোগ তুলে আবারও ভাঙড়ের পাওয়ার গ্রিড এলাকায় নতুন করে আন্দোলন দানা বাঁধতে শুরু করেছে। জমি কমিটি ফের আন্দোলনের হুমকি দিতে মঙ্গলবার তাদের সঙ্গে আলোচনায় বসলেন প্রশাসনের কর্তারা।

Advertisement

পাওয়ার গ্রিড বিরোধী জমি আন্দোলনকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠেছিল ভাঙড়ের কাশীপুর থানার নতুন হাট এলাকা। সরকারিভাবে নানা আলাপ আলোচনার পরে আন্দোলন প্রত্যাহার করে নেয় ভাঙড়ের জমি, জীবিকা, বাস্তুতন্ত্র ও পরিবেশ রক্ষা কমিটি। সেই সময় জমি কমিটির দাবি মেনে সরকারিভাবে ক্ষতিপূরণের ১২ কোটি টাকা দেওয়ার কথা বলা হয়। ওই এলাকায় বিদ্যাধরী নদীর খাল সংস্কার, একটি হিমঘর তৈরি, আন্দোলনকারীদের উপর থেকে সমস্ত মামলা প্রত্যাহার করা সহ বেশ কিছু দাবি পূরণের কথা বলা হয়েছিল। জমি কমিটির দাবি, প্রতিশ্রুতি অনুযায়ী সরকারিভাবে সব দাবি পূরণ করা হয়নি। তাই ফের পাওয়ার গ্রিডের গেটে তালা লাগিয়ে আন্দোলন শুরু করার হুমকিও দিয়েছে জমি কমিটি।

অপ্রীতিকর ঘটনা এড়াতে মঙ্গলবার কাশীপুর থানায় জমি কমিটির সঙ্গে আলোচনায় বসেন কাশীপুর থানায় ভাঙড় ২ ব্লকের বিডিও কার্তিক চন্দ্র রায়, ওসি প্রদীপ পাল। প্রায় দু’ ঘন্টা ধরে চলে বৈঠক। জমি কমিটির যুগ্ম সম্পাদক মির্জা হাসান বলেন, ‘‘চুক্তি অনুযায়ী এখনও আমাদের সমস্ত দাবি পূরণ হয়নি। অবিলম্বে আমাদের সমস্ত দাবি পূরণ করা না হলে পুনরায় আন্দোলন শুরু করা হবে। এজন্য আগামী এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে।’’ প্রশাসন সূত্রে জানানো হয়েছে, জমি কমিটির বেশিরভাগ দাবি পূরণ করা হয়ে গিয়েছে। বিডিও কার্তিকচন্দ্র রায় বলেন, ‘‘ওদের (জমি কমিটির) বেশিরভাগ দাবি পূরণ করা হয়ে গিয়েছে। ওদের দাবি নিয়ে জেলা প্রশাসনকে জানানো হয়েছে।’’

Advertisement

জমি কমিটির কী কী দাবি পূরণ হয়েছে? প্রশাসন সূত্রে জানানো হয়েছে, ১২ কোটি টাকার মধ্যে ইতিমধ্যে ১০ কোটি টাকা দেওয়া হয়ে গিয়েছে। লাউহাটি-হাড়োয়া রোড সম্পূর্ণ সংস্কার করা হয়েছে। টোনা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সংস্কার করে ইতিমধ্যে চালু করা হয়ে গিয়েছে। সেখান থেকে স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন এলাকার সাধারণ মানুষ। শ্যামনগরে তৈরি করা হয়েছে কর্মতীর্থ বাজার। পাকাপোল থেকে বোয়ালঘাটা রাস্তা সংস্কারের কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন