সাগরে মৃত বৃদ্ধ, এখনও ক্ষতিপূরণ পেল না পরিবার

গঙ্গাসাগর মেলায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দু’লক্ষ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লক্ষ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। গতবার গঙ্গাসাগর মেলায় এসে মৃত্যু হয়েছিল বিহারের বাসিন্দা বৃদ্ধ শ্রীরামপ্রসাদ রামের।

Advertisement

সুপ্রকাশ মণ্ডল

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৮ ০১:১৬
Share:

শ্রীরামপ্রসাদ রাম

গঙ্গাসাগর মেলায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দু’লক্ষ টাকা থেকে বাড়িয়ে পাঁচ লক্ষ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। গতবার গঙ্গাসাগর মেলায় এসে মৃত্যু হয়েছিল বিহারের বাসিন্দা বৃদ্ধ শ্রীরামপ্রসাদ রামের। তাঁর মৃত্যুর পরে বছর ঘুরতে চলল। কিন্তু এখনও পর্যন্ত কোনও ক্ষতিপূরণ পাননি পরিবারের লোকজন।

Advertisement

চার মাস খোঁজাখুজির পরে কাকদ্বীপ হাসপাতাল মর্গে তাঁর দেহের হদিস পান আত্মীয়েরা। বেশ কয়েক দিন প্রশাসনের অফিসে ঘোরাঘুরির পরে কাকদ্বীপেই সৎকার সেরে বিহারে ফেরে পরিবার।

ক্ষতিপূরণের টাকার জন্য কার সঙ্গে কোথায় যোগাযোগ করবেন বুঝতে পারছেন না তাঁরা। শ্রীরামের ছেলে প্রমোদ কুমার বিহারের আরা থেকে ফোনে বললেন, ‘‘ক্ষতিপূরণের জন্য অনেক ঘুরেছি। পনেরো দিন ওখানে ছিলাম। তারপরেও কোনও সাহায্য পাইনি। জানি না টাকা আর পাব কিনা!

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, বছর পঁচাত্তরের শ্রীরামের বাড়ি আরা জেলার বিহিয়া থানার বিনওয়ালিয়া গ্রামে। তিনি ছিলেন রেলের অবসরপ্রাপ্ত কর্মী। পরিচিত এক জনের সঙ্গে গতবার গঙ্গাসাগর মেলায় এসেছিলেন। ভিড়ে হারিয়ে যান। রাতে প্রবল ঠান্ডায় সমুদ্রতটেই মৃত্যু হয় তাঁর। বাড়ির লোকেরা দীর্ঘ দিন কোনও খোঁজ পাননি।

মেলায় মৃতদের দেহ কাকদ্বীপের মহকুমা হাসপাতালের মর্গে রাখা হয়। একে একে সকলেরই পরিবারের লোকেরা সেই দেহ নিয়ে যান। কিন্তু দীর্ঘ দিন একটি বৃদ্ধের দেহ পড়ে ছিল মর্গেই। পরিবারের লোকেদের সন্ধান না পেয়ে পুলিশ হ্যাম রেডিয়ো ক্লাবের সঙ্গে যোগাযোগ করে। দীর্ঘ চেষ্টার পরে আরায় শ্রীরামের পরিবারের খোঁজ পান হ্যাম রেডিয়ো। গত এপ্রিলে কাকদ্বীপে এসে শ্রীরামের দেহ নেয় পরিবারটি।

পেশায় আয়ুর্বেদিক চিকিৎসক প্রমোদ বলেন, ‘‘পুলিশ-প্রশাসনের লোকজন জানিয়েছিলেন, ক্ষতিপূরণের টাকা পাব। কিন্তু মহকুমা অফিস, থানা-সহ সব জায়গায় ঘোরাঘুরি করেও টাকা পাইনি। বারবার ঘুরতে হয়েছে।’’ তিনি জানান, তাঁর বাবার সঙ্গে বেশ কিছু টাকা এবং অন্যান্য জিনিসপত্র ছিল। সে সবও খুঁজে পাননি তাঁরা। কাকদ্বীপের মহকুমাশাসক কৌশিক চট্টোপাধ্যায় বলেন, ‘‘গত বছর আমি দায়িত্বে ছিলাম না। ফলে এমন ঘটনার কথা আমি না। বিষয়টি নিশ্চয়ই খোঁজ নেব। তেমন হলে পরিবারের লোকেদের সঙ্গে যোগাযোগ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন